সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

নাসার মহিলা মহাকাশচারী দ্বারা চালিত দীর্ঘতম স্পেসলাইটের জন্য রেকর্ড সেট করা হল

0

নাসার মহিলা মহাকাশচারী ক্রিস্টিনা কোচ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS) এর উপর তার মিশনটি ৩২৮ দিন বাড়িয়ে তুলতে যাচ্ছেন, যা একটি মহিলার দ্বারা দীর্ঘতম একক স্পেসফাইটের জন্য রেকর্ড স্থাপন করবে বলে মার্কিন স্পেস এজেন্সি জানায়। নাসা এবং এর আইএসএসের অংশীদাররা একটি নতুন সময়সূচী এবং নতুন ক্রু অ্যাসাইনমেন্ট স্থাপন করেছে যা নাসার মহাকাশচারী জেসিকা মেয়ের প্রথম ফ্লাইট এবং নাসার মহাকাশচারী অ্যান্ড্রু মরগানের জন্য বর্ধিত থাকার অন্তর্ভুক্ত করবে।

Cristina_koch_NASA ক্রিস্টিনা কোচ, যিনি ১৪ই মার্চ স্পেস স্টেশন এ এসেছিলেন এবং এখন ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কক্ষপথে থাকবেন, ২০১৬-১৭ সালে সাবেক নাসা মহাকাশচারী পেগি হুইটসন দ্বারা সেট করা ২৮৮ দিনের রেকর্ডটি গ্রহণ করবেন। নাসা থেকে বলা হয়, তিনি তার প্রথম মহাকাশযানের সময় তিনটি – ৫৯, ৬০ এবং ৬১ অভিযানের অংশ হবেন। ক্রিস্টিনার বর্ধিত মিশন NASA এর হিউম্যান রিসার্চ প্রোগ্রামের জন্য অতিরিক্ত তথ্য সরবরাহ করবে এবং চাঁদ ও মঙ্গলে ভবিষ্যতের মিশনগুলিকে সমর্থন করে চলবে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা অনুযায়ী, এই ধরনের গবেষণা চাঁদ এবং মঙ্গলে ভবিষ্যতে গভীর স্থান অনুসন্ধান মিশনকে সমর্থন করার জন্য অপরিহার্য। কোচ এবং মর্গানের বর্ধিত মিশনগুলি ছয় মাস ধরে স্টেশন অভিযানের বাইরে দীর্ঘকাল ধরে মানব স্পেসফ্লাইটের প্রভাব সম্পর্কে অতিরিক্ত তথ্য সংগ্রহ করতে সহায়তা করবে। নাসা গত 50 বছরে মহাকাশচারী স্বাস্থ্য এবং কর্মক্ষমতা সম্পর্কিত বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করেছে এবং সম্প্রতি বর্ধিত সময়ের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে।

মন্তব্য
Loading...