Ultimate magazine theme for WordPress.

আমেরিকা ও চীনের যুদ্ধের ফায়দা নিতে নতুন পরিকল্পনা মোদী সরকারের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- চলছে আমেরিকা ও চীনের বানিজ্যিক যুদ্ধ, আর এই যুদ্ধের সুযোগ নিলেন ভারতের প্রধানমন্ত্রী। বিগত কয়েক মাস ধরেই আমেরিকা এবং চীনের মধ্যে বানিজ্যিক সমস্যা এতটাই বেড়েছে যে এখন তা রীতিমত যুদ্ধে পরিণত হয়েছে। এই যুদ্ধের সুযোগে সদব্যবহার করে নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বানিজ্যের বিচারে ভারতীয় বাজার সাড়া বিশ্বের মধ্যে অত্যন্ত আকর্ষণীয় । যার কারনে ভারতীয় বাজার ধরার জন্য উন্নত দেশগুলির মধ্যে রীতিমত একটা প্রতিযোগিতা চলে । বানিজ্যের দিক থেকে বিচার করলে প্রতিবেশী দেশ চীন এবং আমেরিকা উভয়ের সাথেই ভারতের সম্পর্ক খুবই ভালো ।বেশ কিছু দিন ধরেই  যেহেতু দুই দেশের মধ্যে বানিজ্য নিয়ে দ্বন্দ্ব চলছে,  তাই প্রায় ৩২৪ টি বিদেশী কোম্পানিকে ভারতে আনার প্রচেষ্টা চালাচ্ছেন মোদী সরকার ।

এই মুহূর্তে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার বেশ খারাপ । প্রায় তলানিতে ঠেকে যাওয়া অর্থনীতিকে ফের চাঙ্গা করার জন্য   বিদেশী কোম্পানি গুলিকে ভারতে এনে বানিজ্যিক দিক থেকে উন্নতি সাধনের চেষ্টা করছেন প্রধানমন্ত্রী। এই সমস্ত কোম্পানির সাথে ইতিমিধ্যেই যোগাযোগ করা শুরু করেছেন এবং আগামী ৬ বছরের মধ্যে দেশের অর্থনৈতিক অবস্থাকে উন্নত করতে এই পদক্ষেপ নিয়েছেন তিনি।

এই কোম্পানিগুলি এতদিন চীনে তাদের ব্যবসা করছিল যার ফলে বিশেষ সুবিধা পেয়েছিল চীন। কিন্তু যেহেতু বানিজ্যিক ক্ষেত্রে চীনের সাথে আমেরিকার যুদ্ধ শুরু হয়েছে,  তাই এই কোম্পানিগুলির ব্যবসা মার খাচ্ছে। এই অবস্থায় ভারত সরকার চীনের থেকেও বেশী সুবিধা দিয়ে নিজের দেশে ওই কোম্পানিগুলিকে দিয়ে ব্যবসা করাতে উদ্যোগী হয়েছে। যদি এই কোম্পানিগুলি ভারতে ব্যবসা করতে শুরু করে তবে অর্থনৈতিক দিক থেকে উন্নত হবে ভারত। স্থাপিত হবে নতুন নতুন শিল্প।

মন্তব্য
Loading...