মোদী-বিল গেটস যুগলবন্ধী, করোনা মোকাবিলায় দুজনের ভিডিও কনফারেন্স

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বর্তমানে গোটা বিশ্বে ছেয়ে গেছে মারন ভাইরাস করোনা । পুরো দেশকে লকডাউনের মাধ্যমে স্তব্ধ করে দিয়েও থামানো যাচ্ছে না কোভিড ১৯ এর সংক্রমণ । এবার করোনা মোকাবিলায় ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী  মাইক্রোসফট প্রধান বিল গেটসের সঙ্গে জরুরি আলোচনা করলেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে । মোদী-বিল গেটস যুগলবন্ধী আগামী দিনে করোনা মোকাবিলায় কার্যকরী ভুমিকা নেওয়ার ব্যাপারে অনেকেই আশাবাদী ।

এই মুহূর্তে বিশ্বব্যাপী মারণ থাবা বসিয়েছে কোভিড ১৯ । অনেকের মত করোনা মোকাবিলায় এগিয়ে এসেছে বিল গেটস ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন । ইতিমধ্যে তারা বিভিন্ন বায়োটেক ও সায়েন্স রিসার্চ ফার্মকে আর্থিক অনুদান দিয়ে সাহায্য করছে । পেনসিলভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসকে ইতিমধ্যেই কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণার জন্য বিরাট অঙ্কের টাকা অনুদান দিয়েছে । অন্যদিকে করোনা মোকাবিলায় নরেন্দ্র মোদীর পদক্ষেপ গোটা বিশ্বে প্রশংসা কুড়িয়েছে । ভারতের মত বিশাল অংকের জনসংখ্যার মধ্যে ব্যাপক হারে করোনা ভাইরাস ছড়াতে পারেনি ঠিক সময়ে ঠিক পদক্ষেপ নেওয়ার জন্য ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিল গেটস এবং নরেন্দ্র মোদীর আলোচনায় উঠে এসেছে বেশ কিছু প্রসঙ্গ ।  কোভিড ভ্যাকসিনের গবেষণা,  বিশ্ব স্বাস্থ্য সঙ্কট প্রভৃতি ছিল আলোচনার বিষয়বস্তু । এই ভিডিও কনফারেন্সের কথা ইতিমধ্যে টুইট করেছেন নরেন্দ্র মোদী । সেখানে তিনি বলেছেন, “বিল গেটসের সঙ্গে কোভিড মোকাবিলা নিয়ে বিস্তারিত ও প্রয়োজনীয় আলোচনা হল। কোভিড রুখতে ভারত কী কী পদক্ষেপ নিচ্ছে সেটাও উঠে আসে আলোচনায়। কোভিড ভ্যাকসিন তৈরির বৈজ্ঞানিক গবেষণার কাজে বিল গেটস ফাউন্ডেশনের ভূমিকা প্রশংসনীয়।”

জানা গেছে,ভারতে করোনা মোকাবিলায় নরেন্দ্র মোদীর ভুমিকা এবং করোনা সম্পর্কিত “আরোগ্য সেতু” অ্যাপের মত  ডিজিটাল প্রযুক্তির ব্যবহার নিয়ে প্রশংসা করে মোদীকে চিঠি লিখেছিলেন বিল গেটস। তাদের দুজনের আলোচনার মধ্যে  ভারতে দেশ জুড়ে লকডাউন, আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করা, দ্রুত করোনা পরীক্ষা করা, আইসোলেশন, কোয়ারেন্টাইন ব্যবস্থাসহ  সরকারিভাবে একাধিক পদক্ষেপের প্রশংসাও করেন বিল গেটস।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...