১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করার পর পুনরায় দিল্লী’র সিংহাসন দখল করলেন ভারতীয় জনতা পার্টি’র দলনেতা নরেন্দ্র মোদী। বিগত ৩০শে মে তারিখে প্রধানমন্ত্রী হিসাবে শপথবাক্য পাঠ করেন নরেন্দ্র মোদী, এরপর থেকেই তাঁর পদযাত্রা শুরু।

পুনরায় ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর দেশের জন্য কাজ করার প্রতিজ্ঞা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্ত্রীসভার প্রথম বৈঠকেই দেশের সাধারণ ব্যবসায়ী এবং কৃষকদের সহায়তার কথা ঘোষণা করলেন তিনি। উক্ত বৈঠকে নরেন্দ্র মোদী কৃষকদের জন্য ‘পি এম-কিষাণ’ প্রকল্পের কথা ঘোষণা করলেন যাতে প্রতিটি দরিদ্র কৃষক তিন কিস্তিতে বার্ষিক ৬০০০ টাকা করে পাবেন।

কৃষকদের পাশাপাশি দেশের সাধারণ ব্যবসায়ীদের জন্যও প্রধানমন্ত্রীর এই প্রকল্প কার্যকরী হবে। অনুমান করা হচ্ছে যে, অন্তত ৩ কোটি সাধারণ ব্যবসায়ী এবং দোকানদার এই সুবিধা গ্রহণ করতে পারবে।

এছাড়াও উক্ত মন্ত্রীসভায় ‘প্রধানমন্ত্রী কিষান পেনশন যোজনা’ নামে আরেকটি স্কিম এর কথা ঘোষণা করা হয় যাতে বলা হয় যে দেশের ক্ষুদ্র জমির কৃষকেরা যে পরিমাণ অর্থ তহবিলে জমা করবেন, ঠিক সেই পরিমাণ অর্থ সরকারের পক্ষ থেকেও তাদের তহবিলে জমা করা হবে।

এপ্রসঙ্গে কৃষি ও কৃষক কল্যাণমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার বলেন, “কেন্দ্রীয় সরকার ওই পেনশন ফান্ডে কৃষকদের দেওয়া পরিমাণের সমপরিমাণ অর্থপ্রদান করবে। ক্ষুদ্র ও প্রান্তিক জমির মালিক কৃষকদের পরিবারকে আর্থিক সহায়তা করার জন্য প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। ৬ হাজার রুপি প্রতি বছরের হিসেবে দেশের ২ হেক্টর পর্যন্ত জমির মালিক কৃষকরা এই প্রকল্পের সুবিধা পাবেন। মোট সাড়ে ১২ কোটি পরিবার এই প্রকল্পের আওতাভুক্ত থাকবে।”

Atanu Chakraborty is a content and news writer at BongDunia. He has completed his Bachelor Degree on Mass Communication from Rabindra Bharati University. He has worked with mainstream media, in the capacity of a reporter and copywriter.

Leave A Reply