সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

‘সাড়ে সর্বনাশ’ পাকিস্তানের ! মাঝ আকাশ থেকে ভেঙ্গে পড়ল আধুনিক যুদ্ধ বিমান

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মহড়া দেবার সময় পাক এয়ারবেসের একটি যুদ্ধ বিমান মাঝ আকাশ থেকে মাটিতে আছড়ে পড়ল । সকালের দিকে পরিষ্কার আকাশে পাক যুদ্ধ বিমান মহড়া চলাকালীন হঠাৎ করে পিনডিগেবের কাছে ভেঙে পড়ে। মাঝ আকাশে যুদ্ধ বিমান ভেঙ্গে পড়ার সত্যতা স্বীকার করে নিয়েছে পাকিস্তান ।

মহড়া চলাকালীন পাকিস্তান বিমানবাহিনীর একটি যুদ্ধবিমান পিনডিগেবের কাছে ভেঙে পড়ে । স্থানীয় মানুষ জানিয়েছেন, সকালের দিকে বিশাল বিস্ফোরণের শব্দে গোটা এলাকা কেপে ওঠে ।  আর সেই আওয়াজ পেয়ে অনেকেই আতঙ্কে ছোটাছুটি শুরু করে দেয়। পরে জানা যায় মাঝ আকাশ থেকে পাকিস্তানের একটি যুদ্ধ বিমান ভেঙ্গে পড়েছে ।

পাকিস্তান যুদ্ধ বিমান ধ্বংসের সত্যতা স্বীকার করে এক বিবৃতি প্রকাশ করেছে । তবে ঠিক কোন মডেলের যুদ্ধ বিমান তারা হারিয়েছে সে বিষয়ে কিছুই জানায়নি । রানিং ইয়ারে এই যুদ্ধ বিমান নিয়ে মোট পাঁচবার দুর্ঘটনার কবলে পড়ল পাকিস্তান । গত মার্চ মাসে পাকিস্তান এয়ার ফোর্সের এফ-১৬ যুদ্ধবিমান ইসলামাবাদের কাছে ভেঙে পড়ে। ওই ঘটনায় উইং কমান্ডার নোমান আকরাম নিহত হয়েছিলেন। ২৩ তম জাতীয় প্যারেডের দিন ওই দুর্ঘটনা ঘটে।উল্লেখ্য এই এফ-১৬ যুদ্ধ বিমান পাক এয়ারফোর্সের হাতে থাকা অন্যতম শক্তিশালী ।

পাক বিমান বাহিনীর অন্যতম হাতিয়ার F16 যুদ্ধ বিমান

ঘটনার সত্যতা স্বীকার করে পাকিস্তান এয়ারফোর্সের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, নিয়মিত প্রশিক্ষণের সময় দুর্ঘটনাটি ঘটে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দুর্ঘটনার পরে বিমানটির পাইলট নিরাপদে বের হয়েছেন। তবে কি কারণে পাকিস্তানের যুদ্ধবিমানটি ভেঙে পড়ল তা এখনও জানা যায়নি। তবে সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে মহড়া দেবার সময় হেভাবে একের পর এক পাকিস্তানের যুদ্ধ বিমান ভেঙ্গে পরছে তাতে চিন্তিত ইমরান সরকার । একদিকে ভারত-চিন সীমান্ত সংঘাতের আবহে ভারত যেভাবে ক্রমশ শক্তি প্রদর্শন করে চলেছে, অন্য দিকে একের পর এক দুর্ঘটনার কবলে পড়ে ধ্বংস হচ্ছে পাকিস্তানের সেরা সেরা যুদ্ধ বিমান, তাতে ক্রমশ আরও চিন্তিত হয়ে পড়ছে এয়ারফোর্স।

এই যুদ্ধবিমান ভেঙ্গে পড়ার ঘটনা নিয়ে চলতি বছরে মোট পাঁচবার যুদ্ধ বিমান দুর্ঘটনার কবলে পড়ার ঘটনা ঘটেছে । কেন বার বার এই ধরনের দুর্ঘটনা ঘটছে খতিয়ে দেখতে একটি বোর্ড গঠন করা হয়েছে বলে জানানো হয়েছে। ওই বোর্ড দুর্ঘটনার কারণ খতিয়ে দেখে রিপোর্ট দেবে।তবে আপাতত যান্ত্রিক ত্রুটি থাকার কারণেই এটি ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে।

মন্তব্য
Loading...