বাতিলের মুখে কয়েক কোটি প্যান কার্ড, আপনার প্যান কার্ড ঠিক আছে তো !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মোট ৮ বার প্যান-আধার লিঙ্ক করানোর সময় সীমা বাড়ানো হলেও, দেখা যাচ্ছে এখনও অনেকেই তাদের প্যান-আধার লিঙ্ক করাননি বা হয়নি । সেক্ষেত্রে সেই সমস্ত প্যান কার্ড কেন্দ্রীয় সরকার বাতিলের খাতায় ফেলতে পারে । প্যান কার্ড লিঙ্ক করানো হয়নি এমন সংখ্যা ১৭ কোটির উপরে ।

কেন্দ্র থেকে জানানো হয়েছে চলতি বছরের ৩১ শে মার্চের মধ্যে প্যান-আধার লিঙ্ক করাতে হবে । এই তারিখ নিয়ে মোট ৮ বার কেন্দ্র থেকে নোটিশ দিয়ে প্যান -আধার সংযুক্তিকরনের সময়সীমা বাড়ানো হয়েছে । উল্লেখ্য ঠিক এই মুহূর্তে সারা দেশে প্রায় ৪৮ কোটি মানুষের প্যান কার্ড রয়েছে । কিন্তু এই পর্যন্ত প্যান-আধার লিঙ্ক সম্পন্ন হয়েছে মাত্র ৩০ কোটি ৭৫ লক্ষ । ফলে এখনো প্রায় ১৭ কোটিরও বেশী মানুষের প্যান কার্ড আধারের সাথে যুক্ত হয়নি । উল্লেখ্য তারিখের মধ্যে প্যান কার্ড আধার কার্ডের সাথে লিঙ্ক না করালে বাতিল হয়ে যেতে পারে এই বিপুল সংখ্যক প্যান কার্ড ।

যদি মনে হয় আপনার প্যান কার্ড আধারের সাথে লিঙ্ক করিয়েছেন, তাহলে একবার চেক করে নিতে পারেন । প্যান-আধার লিঙ্ক পরীক্ষা করার জন্য আপনাকে প্রথমে আয়কর বিভাগের ওয়েব সাইটে যেতে হবে । ওয়েব সাইটের লিঙ্ক – https://www1.incometaxindiaefiling.gov.in/home । এবার সেখানে গিয়ে বা দিকে Link Aadhaar অপশন-এ ক্লিক করে সেখানে প্যান নম্বর, আধার নম্বর এবং নিজের নাম দিতে হবে । I agree to validate the Aadhaar details with UIDAI – সিলেক্ট করে নিচের ক্যাপচা গুলি ঠিক মত পুরন করে সাবমিট করতে হবে । যদি আপনার লিঙ্ক হয়ে গিয়ে থাকে তাহলে Already Exist লেখা আসবে । আর যদি না আসে তাহলে বুঝতে হবে আপনার প্যান-আধার সংযুক্ত বা লিঙ্ক হয়নি । সেক্ষেত্রে আপনাকে ফের একবার লিঙ্ক করাতে হবে ।

এছাড়া আপনি আপনার মোবাইলের মেসেজের মাধ্যমেও সেটি চেক করে নিতে পারবেন । সেক্ষেত্রে,  UIDPAN<12-digit Aadhaar><10-digit PAN> লিখে 567678 বা 56161 নম্বরে মেসেজ করতে হবে। লিংক হয়ে থাকলে “Aadhaar…is already associated with PAN…in ITD Database. Thank you for using our services,” বলে একটি মেসেজ আসবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...