সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাতিলের মুখে কয়েক কোটি প্যান কার্ড, আপনার প্যান কার্ড ঠিক আছে তো !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মোট ৮ বার প্যান-আধার লিঙ্ক করানোর সময় সীমা বাড়ানো হলেও, দেখা যাচ্ছে এখনও অনেকেই তাদের প্যান-আধার লিঙ্ক করাননি বা হয়নি । সেক্ষেত্রে সেই সমস্ত প্যান কার্ড কেন্দ্রীয় সরকার বাতিলের খাতায় ফেলতে পারে । প্যান কার্ড লিঙ্ক করানো হয়নি এমন সংখ্যা ১৭ কোটির উপরে ।

কেন্দ্র থেকে জানানো হয়েছে চলতি বছরের ৩১ শে মার্চের মধ্যে প্যান-আধার লিঙ্ক করাতে হবে । এই তারিখ নিয়ে মোট ৮ বার কেন্দ্র থেকে নোটিশ দিয়ে প্যান -আধার সংযুক্তিকরনের সময়সীমা বাড়ানো হয়েছে । উল্লেখ্য ঠিক এই মুহূর্তে সারা দেশে প্রায় ৪৮ কোটি মানুষের প্যান কার্ড রয়েছে । কিন্তু এই পর্যন্ত প্যান-আধার লিঙ্ক সম্পন্ন হয়েছে মাত্র ৩০ কোটি ৭৫ লক্ষ । ফলে এখনো প্রায় ১৭ কোটিরও বেশী মানুষের প্যান কার্ড আধারের সাথে যুক্ত হয়নি । উল্লেখ্য তারিখের মধ্যে প্যান কার্ড আধার কার্ডের সাথে লিঙ্ক না করালে বাতিল হয়ে যেতে পারে এই বিপুল সংখ্যক প্যান কার্ড ।

যদি মনে হয় আপনার প্যান কার্ড আধারের সাথে লিঙ্ক করিয়েছেন, তাহলে একবার চেক করে নিতে পারেন । প্যান-আধার লিঙ্ক পরীক্ষা করার জন্য আপনাকে প্রথমে আয়কর বিভাগের ওয়েব সাইটে যেতে হবে । ওয়েব সাইটের লিঙ্ক – https://www1.incometaxindiaefiling.gov.in/home । এবার সেখানে গিয়ে বা দিকে Link Aadhaar অপশন-এ ক্লিক করে সেখানে প্যান নম্বর, আধার নম্বর এবং নিজের নাম দিতে হবে । I agree to validate the Aadhaar details with UIDAI – সিলেক্ট করে নিচের ক্যাপচা গুলি ঠিক মত পুরন করে সাবমিট করতে হবে । যদি আপনার লিঙ্ক হয়ে গিয়ে থাকে তাহলে Already Exist লেখা আসবে । আর যদি না আসে তাহলে বুঝতে হবে আপনার প্যান-আধার সংযুক্ত বা লিঙ্ক হয়নি । সেক্ষেত্রে আপনাকে ফের একবার লিঙ্ক করাতে হবে ।

এছাড়া আপনি আপনার মোবাইলের মেসেজের মাধ্যমেও সেটি চেক করে নিতে পারবেন । সেক্ষেত্রে,  UIDPAN<12-digit Aadhaar><10-digit PAN> লিখে 567678 বা 56161 নম্বরে মেসেজ করতে হবে। লিংক হয়ে থাকলে “Aadhaar…is already associated with PAN…in ITD Database. Thank you for using our services,” বলে একটি মেসেজ আসবে।

মন্তব্য
Loading...