ভারতীয় মেডিসিনের উপর ভরসা করতে চাইছে করোনা আক্রান্ত বেশ কিছু দেশ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সম্প্রতি আমেরিকা করোনা মোকাবিলায় ভারতের কাছে হাইড্রক্সিক্লোরোকুইনের জন্য অনুরোধ জানিয়েছে । অথচ কিছুদিন আগেই এই হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিন ভারত ব্যান্ড ঘোষণা করেছিল । মঙ্গলবার ভারত সিদ্ধান্ত নেবে হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিনের ব্যাপারে । তবে এখনও পর্যন্ত করোনার সঠিক প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় চেষ্টা চলছে কিছু কিছু ওষুধ প্রয়োগ করে আক্রান্তদের সুস্থ করে তোলার। আর সেরকমই ওষুধের জন্য ভারতীয় মেডিসিনের উপর ভরসা করতে চাইছে করোনা আক্রান্ত বেশ কিছু দেশ ।

সর্বপ্রথম আমেরিকা ঘোষণা করে করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিন ব্যবহার করা যেতে পারে । কিছু গবেষণায় দেখা যাচ্ছে কোনও কোনও রোগী হাইড্রক্সিক্লোরোকুইনে সুস্থ হয়ে উঠছেন। উল্লেখ্য এই হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিন ম্যালেরিয়া রোগীর ক্ষেত্রে প্রয়োগ করা হয় । আর এই  হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিন আমেরিকায় যায় ভারত থেকে। সম্প্রতি, সেইন ওষুধের রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। প্রবল আন্তর্জাতিক চাপের মুখে ম্যালেরিয়া প্রতিষেধক ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনে ফের ছাড়পত্র দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে মঙ্গলবার সরকারি তরফে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এখনও পর্যন্ত দেখা গেছে হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিন করোনা মোকাবিলায় সবচেয়ে বেশী ফল দিচ্ছে । মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ট্যুইট বার্তায় দাবি করেন, করোনা মোকাবিলায় মেডিসিনের ইতিহাসে নজির সৃষ্টি করবে হাইড্রক্সিক্লোরোকুইন। ম্যালেরিয়া এই প্রতিষেধক উৎপাদনে বিশ্বের মধ্যে ভারত প্রথম সারিতে।

এদিকে বর্তমানে ২০০ রও বেশী দেশ করোনা সংক্রমণে ধুঁকছে । ফলে  বিশ্বজুড়ে হাইড্রক্সিক্লোরোকুইনের ঘাটতি দেখা দিয়েছে।ইতিমধ্যে আমেরিকা ছাড়াও আরও বেশ কিছু দেশ ভারতের তৈরি হাইড্রক্সিক্লোরোকুইন মেডিসিনের উপর ভরসা করতে শুরু করেছেন, যাদের মধ্যে অন্যতম হল  ব্রাজিল । এছাড়াও আরও কিছু দেশ ভারতের কাছে এই ওষুধ চেয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...