সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কলাগাছ থেকে বিদ্যুৎ তৈরি করে তাক লাগিয়ে দিল ভারতীয় তরুণ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কলা গাছ বা কলাপাতা দিয়ে বিদ্যুৎ তৈরি সম্ভব ! কক্ষনো শুনেছেন ? হ্যাঁ,  সত্যিই সম্ভব । এবার একজন ভারতীয় ১৯ বছরের তরুণ কলাগাছ থেকে বিদ্যুৎ উৎপাদন করে তাক লাগিয়ে দিল সমস্ত বিশ্বকে ।

কলাপাতা বা কলা গাছ থেকে বিদ্যুৎ উৎপাদনের সম্পূর্ণ কৃতিত্ব বিহারের ভাগলপুরের মাত্র ১৯ বছরের কৃতি সন্তান গোপাল জি । বিহারের প্রত্যন্ত গ্রামের এক কৃষক পরিবারের সন্তান গোপাল । সরকারী স্কুলেই পড়াশুনা করেছেন । অথচ তার প্রতিভা একের পর এক প্রকাশ পেয়েছে । সম্প্রতি কলাগাছ বা কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপন্ন করে সেই বিদ্যুতে আলো জ্বালিয়ে দেখিয়েছেন তিনি । তার আবিস্কারের কথা দেশ বিদেশে ছড়িয়ে পড়া মাত্র মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা থেকে ডাক পেয়েছেন তিনি ।

গোপাল জির অসাধারন প্রতিভার প্রকাশ পায় স্কুলে পড়াশোনা করার সময় থেকেই । দশম শ্রেণীতে পড়াশুনা করার সময়ই তিনি প্রথম আবিষ্কার করেন । সেই আবিস্কারের কারনে তাঁকে Inspire Award পুরষ্কার দেওয়া হয় । বর্তমানে তার ঝুলিতে দুটি আবিস্কারের পেটেন্ট রয়েছে । আপাতত ব্যাচেলর অফ টেকনোলজির ছাত্র গোপাল পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের গবেষণা চালিয়ে যাচ্ছেন ।

গোপালের অভিনব প্রতিভার জেরে অদ্ভুত সব আবিষ্কার তাক লাগিয়ে দেয় অন্যকে । বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তাঁকে বক্তৃতা দেবার জন্য আমন্ত্রন আসে । উল্লেখ্য জাপানে এক বিজ্ঞান মঞ্চে মোট ১০ টি দেশের বেশ কয়েকটি স্টার্ট আপ সংস্থাকে আমন্ত্রন করা হয় । ভারত থেকে গোপাল জি সেই এক্সিবিশনে যোগদান করেন । বছর দুই আগে ২০১৭ সালে তার প্রতিভা দেখে নরেন্দ্র মোদী স্বয়ং তার সাথে কথা বলেন এবং আমেদাবাদে  National Innovation Foundation-এ কাজ করার সুযোগ দেন।

গোপালের বেশ কয়েকটি আবিস্কারের জন্য বিদেশ থেকে বিশেষ করে  আমেরিকা থেকেও বিজ্ঞানীরা এসে দেখা করে গিয়েছেন তার সঙ্গে। ডাক পেয়েছে নাসা থেকেও। কিন্তু তার ইচ্ছা দেশের জন্য কিছু করার এবং সেটি দেশের মাটিতে থেকে । ভবিষ্যতে পিএইচডি করার ইচ্ছে আছে গোপালের। আপাতত দুবাইয়ের একটি কনফারেন্সের জন্য ডাক পেয়েছে গোপাল। সেই হবে মুখ্য বক্তা। এছাড়াও সিঙ্গাপুরেও আমন্ত্রণ রয়েছে তার।

মন্তব্য
Loading...