বাংলাদেশে লকডাউনের ছুটিতে মানতে হবে নির্দেশিকা – অমান্যে কঠোর শাস্তি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশেও ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা পরিস্থিতি । প্রথম দিকে লকডাউনের নিয়ম সঠিকভাবে মান্য না করা হলেও এবার সরকারী ভাবে কিছু কঠিন নির্দেশিকা ঘোষিত হল । সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নির্দেশ অমান্য করলে আইনগতভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে ।

বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রন করতে আগামী ২৫ শে এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে । এই সময় সাধারন জনগনকে ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে । জানানো হয়েছে সন্ধ্যা ৬ টার পর কোনভাবেই ঘরের বাইরে বের হওয়া যাবে না । পাশাপাশি বাংলাদেশের রাষ্ট্রপতির আদেশক্রমে শুক্রবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী মোহম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক নির্দেশিকা প্রকাশ করা হয়েছে ।

উক্ত নিরদেশিকায় স্পষ্টভাবে কিছু নির্দেশ দেওয়া হয়েছে । সেখানে বলা হয়েছে ২৫ শে এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা হলেও আগামী ১৫ এবং ১৬ এপ্রিল সাধারন সরকারী ছুটি এবং ১৭ এবং ১৮ এপ্রিল সাপ্তাহিক ছুটি থাকবে । তবে লকডাউনের ছুটি অন্যান্য সাধারন ছুটির মত বিবেচিত হবে না । গত চব্বিশ ঘণ্টায় বাংলাদেশে করোনায় মৃত্যুর হার বেড়ে যাবার পর নিম্মলিখিত নির্দেশগুলি কঠোরভাবে মেনে চলার আদেশ দেওয়া হয়েছে ।

সরকারীভাবে যে নির্দেশ দেওয়া হয়েছে সেগুলি হল –

(১) করোনা ভাইরাসের সংক্রামণ প্রশমনে জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে।

(২) অতীত জরুরি প্রয়োজন ব্যতীত ঘরের বাইরে বের না হওয়ার জন্য সকলকে অনুরোধ করা হলো।

(৩) সন্ধ্যা ৬টার পর কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না। এ নির্দেশ অন্যান্য করলে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

(৪) এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে নিষিদ্ধ করা হলো ।

(৫) বিভাগ/জেলা/উপজেলা/ইউনিয়ন পর্যায়ে কমরত সকল কর্মকর্তা/কর্মচারীকে দায়িত্ব পালনের জন্য নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

(৬) জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রয়োজ্য হবে না। কৃষি পণ্য, সার, কীটনাশক, জ্বালানী, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন, কাঁচামাল, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতাবহির্ভূত থাকবে।

(৭) জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...