সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অবসরের পরেও নিজেকে সুরক্ষিত করার জন্য LIC-র নয়া স্কিম সম্পর্কে বিস্তারিত জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতীয় জীবন বীমা নিগম ( Life Insurance Corporation of India সংক্ষেপে LIC) ভারতের মধ্যে সবচেয়ে বড় বীমা ও বিনিয়োগকারী সংস্থা। সম্পূর্ণ ভারত সরকার-এর অধীনস্থ ভারতীয় জীবন বীমা নিগম সরকারের খরচের প্রায় ২৪.৬% পুঁজির যোগান দেয়। বর্তমানে এই সংস্থার স্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় ১৩.২৫ ট্রিলিয়ন টাকা । ভারতীয় জীবন বীমা নিগমের স্থাপনা অধিমিয়মের দ্বারা হয়েছিল এবং একে ভারতের রাষ্ট্রপতি ১৮ জুন ১৯৫৬তে স্বীকৃতি প্রদান করেন। এই অধিনিয়ম ১ জুলাই ১৯৫৬ র থেকে লাগু করা হয় এবং ১লা সেপ্টেম্বর ১৯৫৬ তে ভারতীয় জীবন বীমা নিগমের কাজকর্ম আরম্ভ হয়।  ভারতীয় গ্রাহকদের কথা মাথায় রেখে ভারতীয় জীবন বীমা নিগম (LIC) তার গ্রাহকদের জন্য জীবন শান্তি পেনশন স্কিম নামে একটি নতুন পরিষেবা চালু করেছে । আপনার অবসর জীবনে এবং আপনার পরিবারের জন্য এই স্কিমের নানাবিধ সুবিধা রয়েছে । চাকরি করেন বা না করেন একটা সময় আপনাকে অবসর নিতেই হবে । তখন কাজে লাগবে LIC-র এই পেনশন স্কিম ।

আমাদের সারা জীবনের সঞ্চয় কাজে লাগে শেষ বয়সে এসে । কারন একটা বয়স পর্যন্ত আমাদের কাজ করার ক্ষমতা থাকে । একটু অসচেতন হলে দেখা যায় শেষ বয়সে এসে অন্যের অবলম্বন নিয়ে বেঁচে থাকতে হয় । এই কথা মাথায় রেখে  এই বছর ভারতীয় জীবন বীমা সংস্থা একাধিক স্কিম চালু করেছে । সেই সমস্ত নতুন স্কিমের মধ্যে অন্যতম জীবন শান্তি নামে পেনশন স্কিম । LIC-র  এটি একটি নন লিঙ্কড প্ল্যান। এই স্কিমে আপনি যদি ইনভেস্ট করেন তাহলে আপনি নির্দিষ্ট সময় পর প্রতি মাসে নির্দিষ্ট অঙ্কের পেনশন পাবেন । তবে এই পলিসি করার সুযোগ সবার জন্য নয় ।   এই বীমা করতে হলে  বয়স হতে হবে  ন্যূনতম ৩০ বছর ও সর্বোচ্চ ৮৫ বছর ।

LIC-র এটি একটি  সিঙ্গল প্রিমিয়াম ডিপোজিট পেনশন প্ল্যান। এই বীমার স্কিম অফলাইন ছাড়াও অনলাইনে  কেনা যাবে । এই বীমা করলে বীমা কারি আরও একটি বিশেষ সুবিধা পেতে পারেন । যদি বীমাকারীর হটাত কন নগদ অর্থের দরকার পড়ে, তাহলে, এই বীমার সাহায্যে ব্যাঙ্কে লোন নেওয়ার জন্য আবেদন করতে পারেন । পাশাপাশি আপনার ও আপনার পরিবারের সুবিধা ছাড়াও কর ছাড়ের সুবিধা পাবেন । সবচেয়ে বড় কথা এখানে বীমা কারীর একটা সুযোগ থাকছে যে,  তিনি পেনশন সঙ্গে সঙ্গে নিতে চান,  নাকি কিছু সময়ের পর ।

মন্তব্য
Loading...