সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

গতমাসে রাজনৈতিক প্রচারে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশী খরচ করেছে তৃণমূল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভোট বড় বালাই ! রাজ্যে ২১ শে বিধানসভা ভোটকে কেন্দ্র করে করোনা পরিস্থিতির মধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক ভোট প্রচার । বর্তমান যুগে প্রচারের জন্য সোশ্যাল মিডিয়ার বিকল্প নেই । আর সব চেয়ে বড় সোশ্যাল মিডিয়া ফেসবুকে রাজনৈতিক প্রচারে গত মাসে দেশের মধ্যে সবচেয়ে বেশী অর্থ ব্যয় করেছে তৃণমূল দল ।

সম্প্রতি সংবাদমাধ্যম ‘দ্য কুইন্ট’-এর পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে রাজনৈতিক প্রচারের জন্য ভারতের মধ্যে ফেসবুকে সর্বাধিক খরচ করা ১০ টি বিজ্ঞাপন। সেখানে সর্বাধিক দেখা গিয়েছে ‘অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস’কে। এরপর যথাক্রমে রয়েছে সঞ্জয় সিং ফ্যান, পাবলিক, অশোক গেহলট, বাত বিহার কি প্রভৃতি রাজনৈতিক বিজ্ঞাপন। অন্যদিকে পশ্চিমবঙ্গের প্রেক্ষিতে প্রথম দশে যে বিজ্ঞাপনগুলি রয়েছে সেখানে তৃণমূলের দুটি বিজ্ঞাপন নজরে পড়ছে। একেবারে প্রথমে রয়েছে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। এর ঠিক পর দ্বিতীয় স্থানে রয়েছে, ‘ইয়ুথ ইন পলিটিক্স’।এরপর তৃতীয় স্থানে রয়েছে ‘বিজেপি ওয়েস্ট বেঙ্গল’।

উল্লেখ্য এবার রাজ্যের শাসক দল তৃণমূলের হয়ে কাজ করছেন ভোটগুরু প্রশান্ত কিশোর । আর মজার বিষয় দ্বিতীয় স্থানে থাকা ‘ইয়ুথ ইন পলিটিক্স’  প্রশান্ত কিশোরের রাজনৈতিক ফেসবুক বিজ্ঞাপন । প্রথম দশে স্থান করে নিয়েছে ‘বাংলার গর্ব মমতা’। সব মিলিয়ে ২০২১ শের বিধানসভা নির্বাচনের আগে ফেসবুক প্রচারে বাকি সকলকে পিছনে ফেলে দিয়েছে তৃণমূল কংগ্রেস।

কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় থাকা গেরুয়া বাহিনীর সাথে সব চেয়ে বড় সোশ্যাল প্ল্যাটফর্ম ‘ফেসবুক’-এর যোগ রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে । এই অভিযোগের ভিত্তিতে ফেসবুকের কর্ণধার মার্ক জুকারবার্গকে চিঠি লিখেছে তৃণমূল কংগ্রেস। ফেসবুকের সাম্প্রতিক তথ্য বলছে মাত্র এক মাসে রাজনৈতিক দল হিসেবে ফেসবুকে সর্বাধিক অর্থ ব্যয় করেছে তৃণমূল। গত ৪ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ফেসবুকে ৭৭ টি বিজ্ঞাপন দিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস । আর এই বিজ্ঞাপনগুলির জন্য তৃণমূল খরচ করেছে ১১ লক্ষ ১৭ হাজার ৭৩৭ টাকা।

এদিকে করোনা পরিস্থিতির জন্য কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনেই প্রতিটি রাজনৈতিক দলকে প্রচারে নামতে হচ্ছে । ফলে অন্যান্যবারের মত সরাসরি রাজনৈতিক প্রচার করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে । এর ঠিক এই কারনেই সোশ্যাল মিডিয়ার উপর জোর দিচ্ছে প্রায় প্রতিটি রাজনৈতিক দল । এদিকে  গুগল ও টুইটার রাজনৈতিক প্রচার করবে না বলে জানিয়েছে । ফলে সব দলের এখন একটাই ভরসা ‘ফেসবুক’ । আর এখানেই গত মাসে বাজিমাত করেছে তৃণমূল ।ফেসবুকে রাজনৈতিক প্রচারে অর্থ খরচের পরিপ্রেক্ষিতে  দেশের নামিদামি সমস্ত দলকে পিছনে ফেলে দিয়েছে তারা ।

মন্তব্য
Loading...