সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আপনার স্মার্ট ফোন করোনা মুক্ত তো ? কি করবেন জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা ভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব কাঁপছে । খালি চোখে দেখা না যাওয়ায় ঠিক মত মালুম হচ্ছে না প্রাণ ঘাতী এই ভাইরাস কোথায় ঘাপটি মেরে আছে । তবে এটুকু জানা গেছে, করোনা ভাইরাস বাতাসে থাকছে না । তরল বা কঠিন মাধ্যমে এর বাস । ফলে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন বারবার হাত ধোঁয়ার জন্য । কিন্তু আপনার সর্বক্ষনের সাথি স্মার্ট ফোন করোনা ভাইরাস মুক্ত তো ! কি করবেন জেনে নেওয়া যাক –

একবার করোনা ভাইরাসে সংক্রামিত হলে আর রক্ষা নেই । নিজে তো এলাকায় এক ঘরে হয়ে যাবেনই, পাশাপাশি আপনার পরিবার কিম্বা যাদের সাথে মিশেছেন তাঁদের কপালেও খারাবি আছে । বার বার হাত ধুয়ে ভাইরাস থেকে না হয় মুক্তি পেলেন, কিন্তু আপনার হাতের মধ্যে থাকা স্মার্ট ফোনে লুকিয়ে নেই তো এই মারণ ভাইরাস !  গবেষণা বলছে, প্লাস্টিক, লোহা, গ্লাসে নয়দিন জীবিত থাকতে পারে করোনা ভাইরাস। আর তাই স্মার্টফোন কিভাবে করোনামুক্ত রাখা যায় এটি এখন একটি বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

স্মার্ট ফোনে করোনা ভাইরাস নিয়ে  আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ইতিমধ্যে জানিয়ে দিয়েছে, ৭০ শতাংশ অ্যালকোহল ব্যবহার করে পরিষ্কার করতে হবে তাদের স্মার্টফোন। তবে ব্লিচিং পাউডার ব্যবহার করতেও নিষেধ করে দিয়েছে অ্যাপল। এছাড়া কোন কিছুতে ডুবিয়ে ফোন পরিষ্কার করতেও বারণ করেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

আবার আপ্র এক স্মার্ট ফোন নির্মাতা  স্যামসাং আবার ফোন পরিষ্কার করার জন্য অ্যালকোহল ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। তারা জীবাণু ধ্বংসের জন্য ইউভি-সি লাইট নামের একটি বিশেষ যন্ত্র ব্যবহার করার জন্য পরামর্শ দিয়েছে। এ বিষয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, কোন ঝাঁজাল কেমিক্যাল দিয়ে তাঁদের ফোন পরিষ্কার করা যাবেনা। করোনা মোকাবিলায়   স্যামসাং বিশ্বের বিভিন্ন দেশে ফোন পরিষ্কার করার সেবা চালু করার ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে বিশ্বের ১৯টি দেশে এই কার্যক্রম চলছে বলে জানিয়েছে স্যামসাং।

তবে বিশেষজ্ঞরা নিজের স্মার্ট ফোনকে করোনা ভাইরাস থেকে মুক্ত রাখার জন্য হেডফোন ব্যবহার করার জন্য পরামর্শ দিয়েছেন। পাশপাশি কোন জনসমাগমপূর্ণ জায়গায় স্মার্টফোন বের না করা এবং কোথাও না রাখার পরামর্শও দিয়েছেন তারা ।

মন্তব্য
Loading...