সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবারও ফিরে আসতে চলেছে নোট বাতিলের সেই বিভীষিকা,তবে কি এবার বাতিল এই নোট?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- আবারও ২০১৬ সালের স্মৃতি উস্কে দিতে পারে ২০০০ নোটের বাতিলের পরিকল্পনা। ২০১৬ সালে ঠিক এই দিন মানে ৮ ঐ নভেম্বর দেশে ঘটেছিল সবচেয়ে বড় ঘটনা।রাতা রাতি বাতিল হয়ে গেছিলো ৫০০ এবং ১০০০ টাকার নোট। ফলে দেশ সহ সারা বিশ্বের অর্থনীতিতে ঘটে গেছিলো এক অভূতপূর্ব পরিবর্তন।সেই ঘটনার আবার ৩ বছর পর ঘটতে চলেছে একই ঘটনা

দেশের বেশীরভাগ রাষ্ট্রায়ত্ত সংস্থা গুলি যখন বেসরকারিকরণের পথে, অর্থসামাজিক ব্যাবস্থার যখন এই হাল তখন দেশের প্রাক্তন অর্থ সচিব সুভাসচন্দ্র গার্গ এই অবস্থার পরিপ্রেক্ষিতে ২০০০ নোট বাতিলের পরামর্শ দেয় কেন্দ্রকে। এই বছর ৩১ অক্টোবর তিনি তাঁর কর্মক্ষেত্র থেকে স্বেচ্ছা অবসর নেন এবং এর পড়ে তাঁর এক বিবৃতি থেকে জানা যায় বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা।সেখান থেকে জানা যায় বিপুল ঋণের বোঝা থেকে বাঁচতে কেন্দ্র একের পর এক কিছু সিদ্ধান্ত গ্রহণ করে যার ফলে ঋণের ঘাটতির বদলে তা বেড়েই যায়। তিনি আরও জানান যে সরকারের আর্থিক লাভের অধিকাংশই ঋণের বোঝা কোমাতে বেড়িয়ে যায়।

এই অসুবিধার হাত থেকে পরিত্রাণের একটি উপায় স্বরূপ তিনি ২০০০ টাকার নোট বাতিলের পরামর্শ দেন।এই প্রসঙ্গে তিনি বলেন,” একটা বড় সংখ্যক ২০০০ টাকার নোট কিন্তু দেশের বাজারে ব্যাবহার করা হচ্ছে না।লেনদেনের মাধ্যম হিসেবে খুবই কম পরিচিত এতি।তাই অর্থনীতিকে বিঘ্নিত না করেই ২০০০ নোটের বিমুদ্রাকরণ সম্ভব।

এখন দেখার অপেক্ষা এই বিষয়ে সরকার কি সিদ্ধান্ত নেন এবং দেশবাসীর ওপর এর কি প্রভাব পড়ে।

মন্তব্য
Loading...