ভারতীয় পর্যটকদের জন্য এসে গেলো একটি আকর্ষণীয় সুখবর

0

ভারত ভ্রমন পিপাসুদের কাছে অত্যন্ত আকর্ষণীয় জায়গা। সেই প্রাচীনকাল থেকে সারা বিশ্বের মানুষ ভারতে এসেছে তাদের ভ্রমণ পিপাসা পূর্ণ করতে।তার মধ্যে হিমালয়ের বিভিন্ন স্থান বিশেষ উল্লেখযোগ্য।কুলু-মানালি,সিমলা, লাদাখ ইত্যাদি পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয়।

এখন সারা বছরই সাধারণ মানুষ হিমালয়ের বিভিন্ন স্থানগুলিকে বেছে নেয় ঘোরার জায়গা হিসেবে।তার মধ্যে রোটাং পাস, সিল্ক রুট, নাথুলা পাস ইত্যাদি সেই প্রাচীনকাল থেকেই পর্যটকদের আকর্ষণ করে এসেছে। এই রুটগুলো শুধু পর্যটনের জন্যই নয় প্রাচীনকাল থেকে চীনএর সাথে বাণীজ্যিক যোগাযোগের মাধ্যম হিসেবেও পরিচিত । কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে কিছুদিন ধরে বন্ধ ছিল এই পথ।তবে জানা যাচ্ছে রোটাং পাসের রুটে সফলভাবে পরীক্ষামূলক বাস চালালো হিমালয় রোড ট্রান্সপোর্ট করপরেশান।কেলং থেকে একটি বাস যাতায়াত করে।HRTC আধিকারিকরা জানিয়েছেন, লাহুল প্রশাসন অনুমতি দিয়েছেন কুলু এবং কেলিং রুটে বাস সার্ভিস চালু করার।সব ঠিক থাকলে মঙ্গল বা বুধবারের মধ্যে পুরোদমে বাস চলাচল চালু হয়ে যাবে।যেহেতু রোটাং পাস প্রায় ১৩,০৫০ ফুট উচ্চতায় অবস্থিত তাই প্রবল তুষারপাতের জন্য এই রুট বেশিরভাগ সময়ই বন্ধ থাকে।

কুলুর ডেপুটি কমিশানার ইউনুস জানিয়েছেন,” শুরুতে শুধুমাত্র ছোটো গাড়ি এবং ব্যাক্তিগত গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।” তিনি এও জানিয়েছেন,  পর্যটকদের এখনও অনুমতি মেলেনি।প্রাথমিক প্রয়োজন যেমন শৌচাগার, পারকিং, খাবারের দোকান এবং ডাস্টবিন লাগানোর কাজ চলছে। তবে খুব তাড়াতাড়ি এই স্থান পর্যটকদের জন্যও খুলে যাবে বলে আশা করা যাচ্ছে। দীর্ঘ ৫ মাসের অপেক্ষার পর তাই পর্যটকরা দেখতে পাচ্ছেন আশার আলো।

 

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...