সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আমেরিকার তৈরি হাইড্রক্সিক্লোরোকুইনের উপর নিষেধাজ্ঞা আরোপ করল ভারত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে বেশ তারিফ করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ট্র্যাম্প । ট্রাম্পের প্রশংসা করার পরেই বিশ্ব বাজারে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যপক চাহিদা শুরু হয় । তবে  দেখা যাচ্ছে হাইড্রক্সিক্লোরোকুইন নামে ওই ওষুধ করোনাকে ঠেকাতে বিশাল বড় কিছু ভূমিকা নিচ্ছে না । খুব সম্ভবত সেই কারনেই হাইড্রক্সিক্লোরোকুইন আর না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

মার্কিন প্রেসিডেন্ট করোনার দাওয়াই হিসাবে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারের কথা ঘোষণা করেন । এমন কি তিনি হাইড্রক্সিক্লোরোকুইনকে ‘গেম চেঞ্জার’ হিসাবে উল্লেখ করেন । কিন্তু ভারত এবার সেই ‘গেম চেঞ্জার’ হাইড্রক্সিক্লোরোকুইনকে ব্যান করার সিদ্ধান্ত নিল । তবে ভারত পাশাপাশি জানিয়ে দিয়েছে, ট্রাম্পের ঘোষণার পর ভারত-আমেরিকার মধ্যে এই ঔষধ নিয়ে যে চুক্তি হয়েছিল সেই চুক্তি অবশ্য সম্পন্ন করা হবে ।

বুধবার ভারতের বৈদেশিক বানিজ্য দপ্তরের পক্ষ থেকে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে জানানো হয়েছে যে, কিছু বিশেষ বিশেষ ক্ষেত্রে কোনও প্রয়োজন হলে তখন মানবিক ক্ষেত্রে ওই ওষুধ ব্যাবহার করা যেতে পারে। কিন্তু তার বাইরে ওই ওষুধ ব্যাবহার করবে না ভারত। এছাড়া যদি প্রয়োজন মনে কিংবা করোনা সারাতে এই মেডিসিন কার্যকরী প্রমাণিত হয় তাহলে হাইড্রক্সিক্লোরোকুইন ভারতের মধ্যেই তৈরি করে নেওয়া হবে ।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট যে দিন থেকে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার ‘গেম চেঞ্জার’ হিসাবে ঘোষণা করেছিলেন, ঠিক সেই দিন থেকেই আমেরিকার সমস্ত হাসপাতালে হাইড্রক্সিক্লোরোকুইনের স্টক করা শুরু হয়ে যায়। পাশাপাশি প্রবলভাবে করোনায় আক্রান্ত চীন , ইউরোপ ও দক্ষিণ কোরিয়া এই ওষুধকে বিভিন্ন করোনা আক্রান্তের উপর ইতিমধ্যেই প্রয়োগ করে দেখেছে। প্রথম দিকে  ভারতও স্বাস্থ্যকর্মীদের এই ওষুধ প্রত্যহ ব্যাবহারের নির্দেশ দিয়েছিল।তবে, ভারত ঠিক করেছে  এই ওষুধ বাইরে থেকে নেওয়া হবে না ।

মন্তব্য
Loading...