সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আগামীতে ভারতে প্রতিদিন আক্রান্ত হতে পারে ৩ লক্ষেরও বেশি মানুষ – গবেষণার রিপোর্ট

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ যেভাবে আনলক পর্যায়ে সব কিছুতে শিথিলতা ভাব এসেছে এবং যে হারে প্রতিদিন রেকর্ড করে করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার বাড়ছে ভারতে তাতে আগামী দিনে ভয়ঙ্কর পরিস্থিতির জন্য তৈরি থাকতে হতে পারে ভারতবাসীকে । গবেষণাতে উঠে এসেছে এরপর থেকে যতদিন যাবে ততই করোনা সংক্রমণের হার বেড়েই চলবে । আগামীতে ভারতে প্রতিদিন আক্রান্ত হতে পারে ৩ লক্ষেরও বেশি মানুষ – এমনটাই দাবি করেছেন গবেষকরা ।

এই মুহূর্তে ভারত করোনা সংক্রমণের নিরিখে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে । এখন চার দিনেই ছয় অঙ্কে পৌঁছে যাচ্ছে করোনা সংক্রমণের সংখ্যা ।  সময় যত গড়াবে, তত বাড়বে সংক্রমণ। সংক্রমণের পরিমাণ এতই বাড়বে যে পরিস্থিতি হয়ত আর নিয়ন্ত্রণে রাখা যাবে না।এমনই এক ভয়ঙ্কর খবর শোনাল ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি-র স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্টের গবেষণা।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি-র স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্টের গবেষকদের দাবি, পরের বছরের ফেব্রুয়ারি থেকে ভারতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা হবে প্রায় ৩ লক্ষ। ২০২১-এর মার্চ থেকে মে মাসের মধ্যে গোটা বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০-৬০ কোটির মধ্যে হতে পারে। শুধু ভারত নয়, পাশাপাশি বিপদের কথা শুনিয়েছে আমেরিকার জন্যেও । ভারতের পাশাপাশি ওই সময়ে আমেরিকায়  দৈনিক আক্রান্তের সংখ্যা হতে পারে ৯৫,৪০০। 

কিভাবে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি-র স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্টের গবেষকদের সমীক্ষার কাজ চলেছে ? জানা গেছে গবেষকদের  করোনা সংক্রমণ নিয়ে যে সমীক্ষা করা হয়েছে, সেই  সমীক্ষার মূল ভিত্তি ছিল ৮৪টি দেশ, যা পৃথিবীর ৬০ শতাংশ জনসংখ্যাকে বৃত্তের মধ্যে এনেছে।  গবেষকরা মুলত তিনটি বিষয়ের উপর ভিত্তি করে সমীক্ষা করেছেন । যার মধ্যে একটি হল বর্তমান সময়ে করোনা পরীক্ষা করার পরিমাণ। বাকি দুটি হল, গড়ে‌ একজনের থেকে কতজন আক্রান্ত হচ্ছেন?  আর কত করে করোনা পরীক্ষার পরিমাণ রোজ বাড়ছে ?  এসবের ওপর নির্ভর করে এই সংখ্যাতত্ত্বের হিসাবে পৌঁছতে পেরেছে এমআইটি। তবে এ কথা অস্বীকার করার উপায় নেই, সংখ্যাতত্ত্ব আর প্রকৃতির খেলা সব সময় মেলে না ।

মন্তব্য
Loading...