চীনে দাঁড়ি, বোরখা কিম্বা ইন্টারনেট ব্যবহারের জন্য মুসলিমদের বন্ধী করা হচ্ছে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বিশ্ব সংবাদ সংস্থা বিবিসির একটি সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা গেছে, বর্তমান চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলে তিন হাজারের বেশি নাগরিকের দৈনন্দিন জীবনের যাবতীয় খুঁটিনাটিসহ ব্যক্তিগত তথ্য সংরক্ষণের প্রমাণ পাওয়া গেছে। এছাড়া  দাড়ি, বোরখা পরা কিম্বা  ইন্টারনেট ব্যবহারের জন্য চীনের উইঘুর মুসলিমদের অনেককে বন্দি করেছে চীন প্রশাসন ।

সম্প্রতি বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, চীনের উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন ও নির্যাতনের খবর পাওয়া গেছে । নতুন করে ফাঁস হওয়া দলিলে পাওয়া তথ্য থেকে এমনটাই জানা গেছে । যদিও চীন প্রশাসন বিষয়টি অস্বীকার করেছে । ন্তু পাওয়া তথ্য অনুসারে জানা গেছে,  চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলে তিন হাজারের বেশি নাগরিকের দৈনন্দিন জীবনের যাবতীয় খুঁটিনাটিসহ ব্যক্তিগত তথ্য সংরক্ষণের প্রমাণ পাওয়া গেছে। ১৩৭ পৃষ্ঠার দলিলে প্রতিটি পৃষ্ঠায় ভিন্ন ভিন্ন কলাম এবং ছক কেটে ঐ মানুষেরা কতবার নামাজ পড়েন, কী পোশাক পরেন, কাদের সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের পরিবারের সদস্যদের আচার আচরণের খুঁটিনাটি হিসাব রাখা হয়েছে ।

এবিষয়ে চীনের সরকার সম্পূর্ণ বিপরীত কথা বলেছে । সরকারের পক্ষ থেকে এই বিষয়ে প্রশ্ন করা হলে সাফাই দেওয়া হয়েছে,  এগুলি করা হয়েছে,  দেশটির সন্ত্রাসবাদ এবং ধর্মীয় উগ্রপন্থা মোকাবেলায় নেয়া পদক্ষেপের অংশ হিসাবে এই দলিল তৈরি করতে হয়েছে । উল্লেখ্য, বিবিসির প্রতিবেদন থেকে আরও জানা গেছে, চীনের সরকার এসব দলিল অত্যধিক ব্যক্তিগত ঝুঁকি নিয়ে সংগ্রহ করেছে । গত বছর শিনজিয়াং অঞ্চলের যে সূত্রের মাধ্যমে বিপুল পরিমাণ সরকারি নথি পাওয়া গিয়েছিল, এবারও সেই সূত্রের মাধ্যমেই নতুন দলিলপত্র পাওয়া গেছে।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More