সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ফাইন গুনতে না চাইলে ATM থেকে টাকা তোলার নতুন নিয়ম জানুন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতীয় ষ্টেট ব্যাঙ্কের গ্রাহকদের ATM ব্যবহার করার জন্য ফের নতুন নির্দেশিকা জারি করা হয়েছে । নতুন নিয়ম চালু হয়েছে ১ লা জুলাই ২০২০ থেকে । ATM কার্ড ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম না মানলে গ্রাহককে গুনতে হবে জরিমানা । সবচেয়ে সমস্যা হল এই নিয়মে, যদি অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকার জন্য লেনদেন ব্যর্থ হয়, সেক্ষেত্রেও জরিমানা গুনতে হবে গ্রাহককে।

ভারতীয় ষ্টেট ব্যাঙ্ক (SBI) তাদের ATM  ব্যবহারকারি গ্রাহকদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে । নতুন নিয়মে বেশ বিপাকে পড়েছেন SBI গ্রাহকরা । দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ব ব্যাংক SBI  মেট্রো শহরগুলিতে ৮ বার বিনামূল্যে লেনদেনের সুবিধা দেয়।এর মধ্যে এসবিআই এটিএম থেকে ৫ বার টাকা তুলতে পারেন এবং অন্যান্য ব্যাংকের এটিএম ৩ বার ব্যবহার করতে পারবেন।

ফলে মাসে ৮ বার এটিএম থেকে টাকা তোলার জন্য কোনও প্রকারের জন্য চার্জ করা হবে না, তবে আপনি এর চেয়ে বেশি বার টাকা তুললে আপনার চার্জ কাটা হবে। এ ছাড়া নন-মেট্রো শহরের এসবিআই অ্যাকাউন্টধারীরা এটিএম থেকে ১০ বার বিনামূল্যে লেনদেন করতে পারবেন। এক্ষেত্রে ৫ বার এসবিআই এর এটিএম এবং বাকি ৫ বার অন্য ব্যাঙ্কের এটিএম থেকে লেনদেন করা যাবে। এই সীমাটি অতিক্রম করার পরে, ব্যাংক আপনার থেকে ১০ থেকে ২০ টাকা কাটতে পারে।

কিন্তু নতুন নির্দেশিকায় আরও কিছু বিধি মেনে চলতে হচ্ছে ।  SBI র  পরিবর্তিত নিয়ম অনুসারে, যদি এসবিআই অ্যাকাউন্টধারীর অ্যাকাউন্টে টাকা না থাকে, এবং গ্রাহক যদি এটিএম থেকে টাকা তুলতে গিয়ে ব্যর্থ হন, সেক্ষেত্রে চার্জ কাটবে ব্যাংক। এর জন্য ২০ টাকা ফাইন কাটা হতে পারে। এছারাও ১০ হাজার টাকার বেশি তুলতে হলে গ্রাহকের মোবাইলে ওটিপি পাঠানো হবে, এটিএমে ওটিপি দিলে তবেই টাকা তুলতে সক্ষম হবেন। এসবিআই এটিএমে রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত টাকা তুলতে হলে ওটিপি লাগবে।

মন্তব্য
Loading...