সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আপনার নতুন নোট কি ছিঁড়ে বা নোংরা হয়ে গেছে? তবে আর কোনো চিন্তা নেই, উপায় বাতলে দিল আরবিআই

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নোটবন্দীর পর থেকে বাজারে এসেছে অনেক নতুন নোট এবং তার সাথে লাগু হয়েছে অনেক নিয়ম। এতদিন নিয়ম ছিল যে, নতুন নোটে থাকা যাবেনা কোনও প্রকার দাগ এবং নোট গুলি নোংরা কংবা ছিঁড়ে গেলে কি করা যাবে তা নিয়ে ছিল না কোনও সুস্পষ্ট ধারণা। কিন্তু এবারে এই মর্মে নতুন নিয়ম চালু করল আরবিআই। এই নতুন নিয়মে এই অসুবিধার সমাধানের পথ বাতলে দিয়েছে আরবিআই।

নোটবন্দীর পর থেকেই সাধারণ মানুষ অনেক সমস্যার সম্মুখীন হয়েছিল। পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোটবন্দীর পর যে বিপুল সমস্যার সম্মুখীন হয়েছিল সরকার তার রেশ কাটিয়ে উঠেই বাজারে ছেড়েছিল নতুন ২০০০, ২০০, ১০০, ৫০০ টাকার নোট। এছাড়াও আসতে আসতে বাজারে এসেছে নতুন ১০ বা ২০ টাকার নোট। কিন্তু এর আগে নিয়ম চালু ছিল যে নোট নোংরা বা ছিঁড়ে গেলে বা নোটে কোনও প্রকার দাগ থাকলে তা অচল হয়ে যাবে। ফলে ভীষণ সমস্যায় পড়েছিল সাধারণ মানুষ। তবে এতদিনে হয়ত এই সমস্যার সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

নতুন নিয়ম আনুযায়ী কোনও নতুন নোট পুরনো হয়ে গেলে কিংবা ছিঁড়ে গেলে তা সহজেই বদলাতে পারবে সাধারণ মানুষ। জানা যাচ্ছে যে আরবিআই অনুমোদিত কোনও ব্যাঙ্কে সেই নোংরা বা ছেঁড়া নোট নিয়ে গেলে নোটের অবস্থার ওপর ভিত্তি করে ব্যাঙ্ক সেই নোটের পরিবর্তে দেবে সম্পূর্ণ বা অর্ধেক মূল্য। যদিও আগের নোট গুলির তুলনায় বর্তমান নোট গুলি আকারে অনেক ছোট। আরও জানা যাচ্ছে যে কদিনের মধ্যেই চালু হতে চলেছে এই নতুন এবং কার্যকরী নিয়ম। আশা করা যাচ্ছে যে, এরফলে উপকৃত হবে অনেক সাধারণ মানুষ।

মন্তব্য
Loading...