উপকূলীয় ছাত্রদের মেধা বিকাশের অন্যতম মাধ্যম – সবুজ উপকূল কার্যক্রম

0

‘‘সবুজ বাঁচাই, সবুজে বাঁচি” এ স্লোগান নিয়ে “উপকুল বাংলাদেশ” নামের সংগঠন উপকূল জুড়ে ‘‘সবুজ উপকুল ২০১৯’’ নামে একটি ব্যতিক্রমধর্মী কর্মসূচি শুরু করে।

গোটা কার্যক্রমটাই লেখালেখি আর সৃজনশীল মেধাবিকাশ কেন্দ্রিক। আর এর ভেতর দিয়েই পড়ুয়ারা পরিবেশ সচেতন হয়ে ওঠে। ব্যতিক্রমীধারার এই কর্মসূচির মূল কেন্দ্রে “বেলাভূমি” নামের দেয়াল পত্রিকা। এরসঙ্গে থাকে রচনা লিখন, পত্র লিখন, ছড়া ও কবিতা লিখন, চিত্রাংকনসহ বিভিন্ন ধরনের লেখা থাকে।

কক্সবাজার জেলার মহেশখালী উপজেলায় একসময়ে আলোচিত সন্ত্রাস জনপদ হিসাবে পরিচিত কালারমারছড়া। এখানে ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত কালারমারছড়া উচ্চ বিদ্যালয়। এবারে প্রথম বারের মতো ২০১৯ সালে বাস্তবায়িত হলো দেয়াল পত্রিকা বেলাভুমির কর্মসূচি।

১আগষ্ট বৃহস্পতিবার কালারমারছড়ার উচ্চ বিদ্যালয়ে বেলাভুমির কর্মসূচি অনুষ্ঠিত হয়ে গেলো।

এই উপলক্ষে বিদ্যালয়ের পড়ুয়াদের কাঁচা হাতে লেখা ছড়া, কবিতা, ছোট গল্প ও ছবি আঁকা নিয়ে প্রথম প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘‘বেলাভূমি’’। ব্যতিক্রমধর্মী দেয়াল পত্রিকাটি প্রকাশের পরে অভিভাবক, শিক্ষকমন্ডলী ও সকল শিক্ষার্থীর মাঝে ব্যাপক সাড়া পড়ে যায়। সকলে এ ধরনের দেয়াল পত্রিকা প্রকাশের ভূয়সী প্রশংসা করেন ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম আবু তাহের বলেন , তার বিদ্যালয়ের ছেলে মেয়েরা এত ভাল লিখতে পারে তা তার আগে জানা ছিলোনা। তিনি এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখবেন বলে মত প্রকাশ করেন।

স্কুল পরিচালনা কমিটির সদস্য ও কৃতি ফুটবলার সামসুল আলম রনি বলেন, দেয়াল পত্রিকা বেলাভূমি প্রকাশ নিঃসন্দেহে প্রশংসার কাজ। এটা নিয়মিত বের হলে ছেলে মেয়েদের সাহিত্য চর্চা যেমনি বাড়বে তেমনি তাদের মেধার বিকাশ ঘটবে।

শিক্ষক মকছুদুল হক বলেন, দেয়াল পত্রিকা লিখার মাধ্যমে তাদের জ্ঞানের পরিধি আরো বাড়বে, আমরা এটি সব সময় প্রকাশের চেষ্টা করে যাবো এটি খুবই একটি ভালো উদ্যেগে।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.