ক্ষুদে পড়ুয়া’দের সহায়তা করার জন্য Google

0

সম্প্রতি ইন্টারনেটের বস Google ভারতবর্ষ’কে এগিয়ে যেতে তাঁদের সহায়তা’র মধ্যস্থ আরেক’টি নতুন পদক্ষেপের কথা ঘোষণা করলো। বুধবার এই ঘোষণা’য় Google জানালো যে তাঁদের এবারের পদক্ষেপ’টি দেশের ক্ষুদে পড়ুয়া’দের পড়াশোনায় সহায়তা করার চিন্তা-ভাবনা’র ফল। এই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ঘরে বসেই ছোট্ট শিশুদের হিন্দি এবং ইংরেজি পড়ার দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।

 

‘বোলো’ বলার সাথে সাথেই এটি কাজ করা শুরু করে দেবে এবং একইসাথে থাকবে টেক্সট-টু-স্পীচ সুবিধা। অফলাইন অবস্থাতেও এটি কাজ করবে।

 

অ্যান্ড্রয়েড অ্যাপ’টি ৫০টি ইংরেজি ও ৪০টি হিন্দি বই মিলিয়ে মোট ৯০টি পাঠ্য বই লোড নিতে সক্ষম। পড়ুয়া’দের সুবিধার্থে থাকছে ‘Diya’ নামক একটি কম্পিউটারাইজড পাঠক বন্ধু, যে তাদের সাথে বাক্যালাপের মধ্য দিয়ে তাদের পড়ার ক্ষেত্রে সহায়তা করবে যদি তাদের কোথাও বুঝতে অসুবিধা হয়।

 

এটি ভারতের সর্বপ্রথম এমন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন যেটি পড়াশোনায় সহায়তার সাথে সাথে গ্রেড প্রদান করবে এবং পড়ুয়া’র মা-বাবা চাইলে অ্যাপ এর মাধ্যমে তার বাচ্চার অগ্রগতি যাচাই করতে পারবে।

 

Google India প্রোজেক্ট ম্যানেজার নিতীন কাশ্যপ বললেন, “ভারতে ছাত্রদের শিক্ষার মধ্যে একটি বিশাল ফাঁক রয়েছে এবং এই প্রযুক্তি’টি সেটির সেতু হিসেবে ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি আমরা বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও অ্যাপ্লিকেশন চালু করার ব্যবস্থা করছি।”

    

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...