তৃতীয় পক্ষের অ্যাপগুলির জন্য সংবেদনশীল অনুমতিগুলি নিরীক্ষণ করতে Google Google Play Protect আপডেট করে৷ এটি ব্যবহারকারীদের তাদের গোপনীয়তা এবং ডেটা সুরক্ষার উপর আরও নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে।

সাইবার আক্রমণ এবং জালিয়াতির সংখ্যা বাড়ছে, যা একটি হুমকি হয়ে উঠছে যা মোকাবেলা করা দরকার। গ্লোবাল ফ্রড রিপোর্ট 2023 অনুসারে, জরিপ করা মোবাইল ফোন ব্যবহারকারীদের 78% গত বছরে অন্তত একটি প্রতারণামূলক প্রকল্পের অভিজ্ঞতা অর্জন করেছে। এই বাস্তবতার মুখোমুখি হয়ে, Google অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আর্থিক প্রতারণা থেকে রক্ষা করার জন্য সম্ভাব্য সব রকমের চেষ্টা করছে। নিরাপত্তা জোরদার করতে, তৃতীয় পক্ষের অ্যাপগুলির সংবেদনশীল অনুমতিগুলি নিরীক্ষণ করতে Google তার নিরাপত্তা অ্যাপ, Google Play Protect আপডেট করেছে। এই কার্যকারিতা ব্যবহারকারীদের তাদের ডেটার গোপনীয়তা এবং নিরাপত্তার উপর আরও নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে।

এই নিবন্ধে আপনি পাবেন:

Google Play Protect কি?

Google Play Protect হল Android ডিভাইসে তৈরি একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা আপনার ফোনকে ক্ষতিকারক অ্যাপ এবং অন্যান্য নিরাপত্তা হুমকি থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। এটি সম্ভাব্য হুমকির জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইস স্ক্যান করে, যেমন দূষিত অ্যাপ এবং ফাইল, রিয়েল-টাইম সুরক্ষা প্রদান করে। সর্বশেষ হুমকি শনাক্ত করতে এবং আপনার ডিভাইসকে সুরক্ষিত রাখতে Google Play Protect ক্রমাগত আপডেট করা হয়। এটি গুগল প্লে স্টোরের অংশ, অ্যান্ড্রয়েড ডিভাইসের অফিসিয়াল অ্যাপ স্টোর এবং আপনার ডিভাইস এবং ডেটা সুরক্ষিত রাখতে ব্যাকগ্রাউন্ডে কাজ করে। গুগল প্লে প্রোটেক্ট ছাড়াও গুগল খেলার দোকান এটি তার ব্যবহারকারীদের জন্য একটি নিরাপদ অনলাইন অভিজ্ঞতা নিশ্চিত করতে অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য এবং নিয়ন্ত্রণও অফার করে।

Google আর্থিক জালিয়াতির বিরুদ্ধে উদ্ভাবনী সমাধান তৈরি করেছে 2

কিভাবে আপডেট কাজ করে?

Google Play Protect এখন থার্ড-পার্টি অ্যাপের জন্য সংবেদনশীল অনুমতি নিরীক্ষণ করে। যদি কোনো অ্যাপ সংবেদনশীল অনুমতির অনুরোধ করে, তাহলে Google Play Protect ব্যবহারকারীকে একটি বিজ্ঞপ্তি দেখাবে। এটি প্রাথমিকভাবে অনুরোধটি ব্লক করবে এবং তারপর ব্যবহারকারীকে অনুমতির অনুরোধ সম্পর্কে অবহিত করবে। এটি ব্যবহারকারীকে অনুমতি প্রদান বা অস্বীকার করার বিকল্পও দেবে।

কারণ এটা গুরুত্বপূর্ণ?

এই আপডেটটি গুরুত্বপূর্ণ কারণ এটি ব্যবহারকারীদের তাদের ডেটার গোপনীয়তা এবং সুরক্ষার উপর আরও নিয়ন্ত্রণ দেয়৷ সংবেদনশীল অনুমতিগুলি পর্যবেক্ষণ করে, ব্যবহারকারীরা নিশ্চিত করতে পারেন যে তাদের সম্মতি ছাড়া তাদের ডেটা অ্যাক্সেস বা ব্যবহার করা হচ্ছে না। ডেটা লঙ্ঘন এবং গোপনীয়তা লঙ্ঘনের ক্রমবর্ধমান সংখ্যার কারণে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

Google আর্থিক জালিয়াতির বিরুদ্ধে উদ্ভাবনী সমাধান তৈরি করেছে 3

উপসংহার

সাইবার আক্রমণ এবং জালিয়াতির ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপ ব্যবহারকারীদের ডেটা এবং গোপনীয়তা রক্ষা করার জন্য শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজনীয়তা তুলে ধরে। Google এর Google Play Protect অ্যাপের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার জন্য সক্রিয় পদক্ষেপগুলি আর্থিক জালিয়াতি মোকাবেলা এবং বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সুরক্ষায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করে৷ সংবেদনশীল অনুমতি নিরীক্ষণ করে, ব্যবহারকারীরা তাদের ডেটার উপর আরো নিয়ন্ত্রণ পায়। তাই, কোম্পানি একটি সুরক্ষিত ডিজিটাল ইকোসিস্টেম প্রচারে তার প্রতিশ্রুতি জোরদার করছে।

সিঙ্গাপুর সাইবার সিকিউরিটি এজেন্সির সাথে সহযোগিতা Google এর সহযোগিতামূলক পদ্ধতির একটি উদাহরণ। এইভাবে, সংস্থাটি বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা হুমকি মোকাবেলা করার আশা করছে। যেহেতু Google Play Protect আর্থিক জালিয়াতির বিরুদ্ধে অপ্টিমাইজ করা হয়েছে, ব্যবহারকারীরা আরও সক্রিয় পদক্ষেপের আশা করতে পারেন। কোম্পানি সম্ভাব্য নিরাপত্তা লঙ্ঘনের বিরুদ্ধে একটি সতর্ক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করবে। এই উন্নতি শুধুমাত্র অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের নমনীয়তাকে শক্তিশালী করে না, ব্যবহারকারীদের প্রতি Google-এর প্রতিশ্রুতিও প্রতিফলিত করে। ব্যবহারকারীর আস্থা ও নিরাপত্তা বজায় রাখতে কোম্পানিটি প্রযুক্তি ব্যবহার করছে।

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply