সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অকারন চিন্তা দূর করে রসুন; কেন জানেন ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজকের কর্ম ব্যস্ততার দিনে এমন মানুষ খব কমই আছেন, যারা কারনে অকারনে চিন্তা করেন না । আর আমরা জানি বা না জানি, এই অতিরিক্ত অকারন চিন্তাই আমাদের শরীরের উচ্চ রক্তচাপের জন্য দায়ী । এবং পরবর্তীকালে হৃদরোগের সম্ভাবনা এসে যায় । কিন্তু আমাদের হাতের কাছে থাকা রসুন এই অতিরিক্ত চিন্তা দূর করতে সাহায্য করে । কেন রসুন এই অকান চিন্তা দূর করতে সাহায্য করে জানেন কি ?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দেন, উচ্চ রক্তচাপ থেকে মুক্তি পাবার সবচেয়ে ভাল উপায় অকারন চিন্তা না করা এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস তৈরি করা । আমাদের হাতের কাছে  রসুনে রয়েছে প্রচুর সালফারে পূর্ণ অ্যালিসিন, ডায়াল্লিল ডি সালফাইডসহ আরো নানা উপাদান। ভারতের ডি কে পাবলিশিং হাউসের একটি বই ‘হিলিং ফুডস’-এ বলা হয়েছে, রসুনে থাকা সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে। এতে তাদের স্থিতিস্থাপকতা বেড়ে রক্তচাপ কমে ।এছাড়া,  অ্যানালস অব ফার্মাকো থেরাপির সমীক্ষায় দেখা গেছে, যাদের সিস্টোলিক রক্তচাপ বাড়ার প্রবণতা রয়েছে, তাদের ক্ষেত্রে রসুন রক্তচাপ কমাতে সাহায্য করে।

শধু তাই নয়, ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত, বিএমসি কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারের ক্ষেত্রে রসুন উপকারী। রসুনে থাকে অ্যালিসিন রিঅ্যাকটিভ যৌগ যা, যারা উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের রোগী, তাদের ক্ষেত্রে  দুর্দান্ত কাজ করে ।তারা তাদের সমীক্ষার রিপোর্টে আরও জানিয়েছেন,  যারা প্রতিদিন ৪৮০ থেকে ৯৬০ মিলিগ্রাম রসুন খান, তাদের রক্তচাপ অনেকটা নিয়ন্ত্রণে থাকে।

সুস্থ জীবন যাপন করতে চাইলে তাই অকারন চিন্তা থেকে নিজের মনকে দূরে রাখুন, আর স্বাস্থ্যকর খাবার খাবার চেষ্টা করুন । তবে স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি রসুন খেতে চাইলে সবচেয়ে ভালো উপায় হলো প্রতিদিনের খাবারের সঙ্গে এক কোয়া করে রসুন খাওয়া। এ ছাড়া অনেকে মনে করেন, সকালে ঘুম থেকে উঠে খালি পেটে দুই থেকে তিন কোয়া রসুন খেলেও উপকার হয়। তবে শুধু রক্তচাপেই নয়, সম্পূর্ণ স্বাস্থ্যের জন্যও রসুন উপকারী। এ ছাড়া রসুন রক্তকে প্রাকৃতিকভাবে তরল রাখে।

মন্তব্য
Loading...