সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার থেকে আধার কার্ড আপডেট করতে লাগবে ১০০ টাকা, কিভাবে করবেন জেনে নিন

আধার আপডেট করতে গেলে এবার থেকে লাগবে ১০০ টাকা চার্জ । নিজেই করতে পারবেন অনলাইন পরিষেবার মাধ্যমে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আধার কার্ড একজন ভারতীয়ের কাছে অতি গুরুত্বপূর্ণ নথি হিসাবে বিবেচিত । এই মুহূর্তে প্রায় সব ধরনের কাজে আধার কার্ড বা আধার নম্বরকে মান্যতা দেওয়া হয় । কিন্তু অনেক সময় আধার কার্ড নিয়ে বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয় । বিশেষ করে আধার আপডেট করতে হলে এই সমস্যার সম্মুখীন হতে হয় । এবার UIDAI এক টুইটের মাধ্যমে জানিয়ে দিল আধার কার্ড আপ টু ডেট করার জন্য অনলাইন পরিষেবা ব্যবহার করা যেতে পারে । সেক্ষেত্রে আবেদনকারীকে ১০০ টাকা চার্জ দিতে হবে ।

আধার কার্ডে নাম, জন্ম তারিখ, ঠিকানা প্রভৃতি উল্লেখ করা থাকে । অনেক সময় আধার কার্ডে তথ্য ভুল থাকে আবার অনেক সময় ঠিকানা বা অন্য ক্ষেত্রে আধার আপডেট করার প্রয়োজন হয়ে পড়ে । এবার UIDAI থেকে জানিয়ে দেওয়া হল, যে কেউ আধার আপডেট করার জন্য অনলাইন পরিষেবা ব্যবহার করতে পারবেন । টুইতে UIDAI জানিয়েছে, এখন থেকে বায়োমেট্রিক্স আপডেটের জন্য এক বা একাধিক আধার কার্ড গ্রাহকদের পার কার্ড ১০০ টাকা করে দিতে হবে। যা বর্তমানে UIDAI আধারের ডেমোগ্রাফিক বিশদ আপডেটের জন্য ৫০ শুল্ক চার্জ নেওয়া হয়।

এবার দেখে নেওয়া যাক আধার কার্ড আপডেট করতে হলে আপনাকে কি কি নথি হাতের কাছে রাখতে হবে এবং কিভাবে আবেদন করবেন ?

আবেদনপত্র ও ফি সহ আপনার নাম, ঠিকানা বা জন্মের তারিখ পরিবর্তন করতে আপনাকে বৈধ কাগজপত্র জমা করতে হবে। UIDAI পরিচয় প্রমাণ হিসেবে ৩২ টি নথি গ্রহণ করে। ঠিকানা প্রমান হিসেবে ৪৫ টি দলিল ও জন্মের তারিখের প্রমান হিসেবে ১৫ টি নথি গ্রহণ করে। আপনার আধার কার্ডের কোনও কিছু পরিবর্তন করতে হলে যেকোনও একটি জমা করলেই তা পরিবর্তন হয়ে যাবে।

অনেকের আধার কার্ডের সাথে মোবাইল নম্বর আপডেট করা নেই ।  আধার কার্ডে আপনার মোবাইল নম্বর আপডেট করতে পারেন তার জন্য কোনও নথি দেওয়ার প্রয়োজন নেই। বায়োমেট্রিক,লিঙ্গ পরিবর্তন করতে হলে কোনও প্রমান পত্র দেওয়ার প্রয়োজন নেই।অনলাইনে নিজে আবেদন করতে পারেন কিম্বা আধার কার্ড সংক্রান্ত বিষয়ে কিছু পরিবর্তন করতে হলে আধার পরিষেবা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন । আধার কেন্দ্রে আবেদন করার সময়  বৈধ প্রমাণ পত্র দিয়ে আধার কার্ড সংক্রান্ত কিছু ভুল থাকলে তা সঠিক করাতে পারবেন।

নিজে অনলাইনে আধার আপডেট করতে চাইলে https://uidai.gov.in/my-aadhaar/update-aadhaar.html এই পোর্টালে গিয়ে My Aadhar Tab –get Aadhaar –book an appointment এ গিয়ে আবেদন করতে পারেন।

 

মন্তব্য
Loading...