সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার থেকে করোনা চিকিৎসায় রাজ্যের সব হাসপাতালকেই মানতে হবে এই নয়া নির্দেশিকা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গোটা দেশে আনলক পর্যায়েও কোনভাবে ঠেকিয়ে রাখা যাচ্ছে না মারন ভাইরাস করোনা সংক্রমণ । রাজ্যের করোনা পরিস্থিতিও খুব যে সুবিধাজনক অবস্থায় রয়েছে সে কথা বলা যাচ্ছে না । এই অবস্থায় রাজ্যে করোনা চিকিৎসায় যাতে কোনওগাফিলতি না হয় সেজন্য রাজ্য সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে নতুন নির্দেশিকা ।

দেখা গেছে অন্যান্য রাজ্য থেকে বাংলার করোনা পরিস্থিতি কিছুটা হলেও একটু ভাল । কিন্তু এদিকে আনলক পর্যায়ে যেভাবে মানুষ রাস্তায় বেরিয়ে পড়েছে তাতে সবচেয়ে যে বিষয়টি দরকারি ছিল সেই সামাজিক দূরত্ব রক্ষা করা সম্ভব হচ্ছে না কোনভাবেই । গত কয়েকদিন ধরেই  নানা মহল থেকে অভিযোগ আসছিল যে কোভিডের চিকিত্‍সায় জোর দিতে গিয়ে অনান্য চিকিত্‍সা কার্যত বন্ধ হয়ে গিয়েছে। তার জেরে মানুষের মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে।এবার সেই বিষয়টির উপর জোর দিতে চলেছে রাজ্য সরকার ।

গতকাল শুক্রবার  রাজ্যের জারি করা নয়া নির্দেশে জানানো হয়েছে, করোনার পাশাপাশি অনান্য রোগের চিকিত্‍সাও করতে হবে নন কোভিড হাসপাতালগুলিকে। তবে কোনও করোনা আক্রান্তের যদি অন্য কোনও শারীরিক সমস্যা থাকে তাহলে সেক্ষেত্রে আগে ওই সমস্যার সমাধান করতে হবে। কোভিডের চিকিত্‍সা সে ক্ষেত্রে পরে হলেও চলবে। সেই সঙ্গে সব করোনা রোগীকে আইসিইউতে পাঠানো যাবে না।

উল্লেখ্য, পরিস্থিতি খতিয়ে দেখার জন্য রাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে  বিশেষজ্ঞদের দল বিভিন্ন কোভিড হাসপাতালে পরিদর্শনে গিয়েছিলেন। সেখানকার পরিস্থিতি, চিকিত্‍সা পরিকাঠামো সরেজমিনে দেখেনও তাঁরা। কথা বলেন চিকিত্‍সকদের সঙ্গেও। পরিদর্শক দলের সদস্যরা বেশ কিছু হাসপাতালে অসঙ্গতি পেয়েছেন ।  দ্রুত সেই সমস্ত অসঙ্গতি দূর করার নির্দেশ দেওয়া হয়েছে। এর জন্য বৃহস্পতিবারই স্বাস্থ্য দফতর থেকে ৬ দফা নির্দেশিকা জারি করা হয়। এবার তার সঙ্গে যোগ হল কো-মর্বিডের চিকিত্‍সার বিষয়টি। অর্থাত্‍ কোনও করোনা আক্রান্তের শরীরে যদি অন্য কোনও সমস্যা থেকে থাকে তো সেই সমস্যার সমাধান ঘটাতে চিকিত্‍সা আগে করতে হবে।

রাজ্য সরকারের নতুন নির্দেশিকা ইতিমধ্যে সমস্ত হাসপাতালগুলিতে জানিয়ে দেওয়া হয়েছে । সেখানে  স্পষ্ট বলে দেওয়া থাকছে, কেউ অন্য কোন রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হলে তার চিকিত্‍সা আগে করতে হবে। পরে করোনার চিকিত্‍সা হবে। আর আইসিইউয়ের বদলে এইচডিইউতে রেখে সেই চিকিত্‍সা করানো যেতে পারে ।

মন্তব্য
Loading...