সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আনন্দের মধ্যেও নম্বরের জায়গায় ফাঁকা দেখে বিভ্রাটে অনেক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনার কারনে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা ঠিক ভাবে শেষ করা যায়নি । কিন্তু সব বিষয়ে পরীক্ষা না-হোক, ঢালাও নম্বরের খবরে ছাত্রছাত্রীদের মধ্যে স্বস্তি দেখা গিয়েছিল শুক্রবার। কিন্তু এবার সৃষ্টি হয়েছে নম্বর বিভ্রাট । অনেকেই নম্বরের জায়গায় ফাঁকা দেখতে পাচ্ছেন ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে শুক্রবার । ফল পেয়ে এবার খুশি সকলে । খুশি না হবার কারণও নেই । এবার যে ঢালাও নম্বরের ব্যবস্থা হয়েছে । কিন্তু সংসদের নির্দেশিকা অনুযায়ী নম্বর জানার জন্য ভরসা অনলাইন । কারন ৩১ শে জুলাইয়ের আগে পরীক্ষার্থীরা মার্কসিট হাতে পাচ্ছে না । কিন্তু অনলাইনে  নম্বর দেখতে গিয়ে কেউ কেউ দেখছেন, নম্বরের জায়গাটা বেবাক ফাঁকা ! কারও কারও ক্ষেত্রে একই বিষয়ের নম্বর একাধিক বার দেওয়া হয়েছে। আবার অনেকের অভিযোগ, তাঁদের অপরীক্ষিত বিষয়ে অন্য নম্বর দেখাচ্ছে অনলাইন। এই অবস্থায় অনলাইনে এখন যে-নম্বর দেখা যাচ্ছে, সেটাই চূড়ান্ত কি না, তা নিয়ে শুরু হয়েছে বিভ্রাট ।

মার্চ মাসে করোনা মোকাবিলায় দেশ জুড়ে ডাকা লকডাউনের কারনে  এ বার উচ্চ মাধ্যমিকে শেষ তিন দিনে অন্তত ১৪টি বিষয়ের পরীক্ষা নেওয়া যায়নি। কিন্তু অনলাইনে পরীক্ষার ফল প্রকাশের পর থেকেই শুরু হয়েছে বিভ্রাট । সংসদ জানিয়েছে, অনলাইনে দেখানো নম্বর নিয়ে সংশয় থাকলে বা ফল সংক্রান্ত অন্য কোনও প্রশ্ন থাকলে তার সমাধানের জন্য আজ, সোমবার থেকে একটি হেল্পলাইন (নম্বর: ৯৮৫১৯০৫৫২৯) চালু থাকছে। কিন্তু সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে কি না অথবা যে-সব নম্বর ফাঁকা এসেছে বা নম্বর-বিভ্রাট হয়েছে, সঙ্গে সঙ্গে সেগুলোর সুষ্ঠু সমাধান হবে কি না, সেই বিষয়ে সংশয় রয়েছে অনেক পরীক্ষার্থীর। এই বিষয়ে বক্তব্য জানতে যোগাযোগের চেষ্টা হয়েছিল, কিন্তু সংসদের সভানেত্রী ফোন তোলেননি, মেসেজেরও উত্তর দেননি।

অতিমারির সময়ে মূল্যায়নের নিয়ম অনুযায়ী কেউ যদি অঙ্ক পরীক্ষায় ১০০ পান, তা হলে পরীক্ষা দিতে না-পারা বিষয়ে তিনি ১০০-ই পাবেন। কিন্তু অনলাইনে কেউ কেউ দেখছেন, সেই নিয়ম মানা হয়নি। আবার কোনও কোনও পরীক্ষার্থী জানাচ্ছেন, তাঁর একই বিষয়ের নম্বর এসেছে একাধিক বার। কিছু পড়ুয়া অবশ্য জানান, প্রথমে ভুল বা বিভ্রান্তিকর নম্বর এলেও পরে ‘আপডেট’ করে তা ঠিক করে দিয়েছে সংসদ। কিন্তু শনিবারেও অনেকের ফল-বিভ্রাট থেকেই গিয়েছে।

মন্তব্য
Loading...