সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাতাসের মাধ্যমেও ছড়াতে পারে করোনা, স্বীকার করে নয়া নির্দেশিকা দিল হু

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কিছু কিছু বিজ্ঞানী দাবি করেছিল করোনা ভাইরাস বাতাসকে মাধ্যম করেও সংক্রমিত হতে পারে । অবশেষে বিজ্ঞানীদের সেই তত্ত্ব স্বীকার করে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু । বিজ্ঞানীদের চিঠি পাবার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানুষকে ফের একবার সচেতন করার জন্য নতুন গাইডলাইন নিয়ে এল ।

গত কয়েকদিন ধরেই উঠে আসছিল বাতাসের মাধ্যমেও করোনা ভাইরাস ছড়াতে পারে । এতদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিজ্ঞানীরা জানিয়েছিলেন করোনা সংক্রামিত রোগীর সংস্পর্শে এলে আক্রান্ত হবার সম্ভবনার কথা । কিন্তু বিশ্বের ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী দীর্ঘ গবেষণার পর জানিয়েছিলেন, বাতাসের মধ্যেও ভেসে থাকে করোনা। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে যা শরীরে প্রবেশ করতে পারে। গোটা বিশ্বকে সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) এই মর্মে চিঠিও দেন ওই বিজ্ঞানীরা। আর তাঁদের সেই চিঠি পাওয়ার পরই প্রাথমিকভাবে সংস্থা মেনে নিয়েছে, বাতাসের মাধ্যমেও সংক্রমণ ছড়াতে পারে। একইসঙ্গে জনসাধারণকে সতর্ক করতে নতুন গাইডলাইনও প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।

বিজ্ঞানীদের পক্ষ থেকে গত বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি পাঠানো হয় । লিখিত চিঠির মাধ্যমে হু-কে অনুরোধ করা হয় বাতাসের মধ্যে দিয়েও যে সংক্রমণ ছড়াচ্ছে, সে বিষয়ে সতর্ক করতে বিষয়টি গাইডলাইনে উল্লেখ করা হোক। তাঁদের মতে, জিম, রেস্তরাঁ, কিংবা বদ্ধ কোনও জনবহুল স্থানে বাতাসে ভাসে অদৃশ্য এই মারণ ভাইরাস । যা ঢুকে পড়তে পারে নিঃশ্বাসের মধ্য দিয়ে। এরপরই নিজেদের পূর্ব অবস্থান থেকে সরে এসে হু প্রাথমিকভাবে বিজ্ঞানীদের তত্ত্বে সহমত পোষণ করে।

বিজ্ঞানীদের কথা মেনে নয়া গাইড লাইন দিলেও একই সংগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বাতাসের মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া তত্ত্ব নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন। এর আগে অবশ্য হু জানিয়েছিল  কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে থাকলে তিনি হাঁচলে বা কাশলে মুখ থেকে থুতু ছিটকে আসতে পারে। তার সংস্পর্শে এলেই অন্য ব্যক্তির শরীরে সংক্রমণ ছড়ায়। সেই জন্যই মুখ চেপে কাশতে হবে। ব্যবহার করতে হবে মাস্ক। যদিও বর্তমানে বাতাস থেকে সংক্রমণের তত্ত্ব আর উড়িয়ে দিচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য
Loading...