সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আপনি কি এস বি আই (SBI) ডেবিট কার্ড ব্যবহার করেন; তাহলে আপনার বিপদ এড়াতে এই নিয়মগুলি জানা উচিত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ব্যাঙ্কের ডেবিট কার্ড আমরা প্রায় সকলেই ব্যাবহার করি । ভারতের মধ্যে সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) । প্রচুর মানুষ এই ব্যাঙ্কের গ্রাহক । এস বি আই (SBI) তার গ্রাহকদের জন্য সাত ধরনের ডেবিট কার্ড দিয়ে থাকেন । যার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল আভ্যন্তরীণ ব্যবহারযোগ্য ও ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড। কিন্তু কোন কার্ডে টাকা তোলা যাবে কত না জানলে পড়তে হবে বিপাকে ।

এস বি আই তার গ্রাহকদের জন্য যে সাত ধরনের ডেবিট কার্ড ইস্যু করেছে তার মধ্যে সবচেয়ে বেশী ব্যবহার হয়  দেশের মধ্যে  ব্যবহারযোগ্য ডেবিট কার্ড  ও ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড । কিন্তু এস বি আই যে  সাত ধরনের ডেবিট কার্ড ব্যবহারের সুযোগ দিচ্ছে, সেই সাত রকম কার্ডের সুবিধা সমান নয় ।  টাকা তোলার ক্ষেত্রেও সীমাবদ্ধতা থাকে ।  এই টাকা তোলার পরিমাণ কোন কার্ডে ঠিক কত জানেন কি ? না জানলে অহেতুক বিপদে পড়তে হবে ।  এক নজরে যাচাই করে নিন  এস বি আইয়ের কোন ডেবিট কার্ডে এক দিনে টাকা তোলার সীমা কতটা রয়েছে ।
SBI Silver International Debit Card এসবিআই সিলভার ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড-  SBI Silver International Debit Card-র  মাধ্যমে গ্রাহকরা এক দিনেই চল্লিশ হাজার (৪০,০০০)  টাকা অবধি তোলার সুযোগ পাবেন, তবে ভারতের ক্ষেত্রে এই সুযোগ থাকলেও অন্য দেশের ক্ষেত্রে, দেশ বিশেষ টাকা তোলার পরিমাণটা আলাদা হয়।
SBI Classic & Metro  Debit Card এসবিআই ক্লাসিক এবং মেট্রো কার্ড:  এই দুটি কার্ড থেকে আগে 40000 টাকা অবধি তোলার সুযোগ থাকলেও গত বছর থেকে ব্যাঙ্কের পক্ষ থেকে সেই টাকা তোলার পরিমাণ কমিয়ে 10000 টাকা  করা হয়েছে।

SBI Gold  International Debit Card এসবিআই গোল্ড ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড:  এই কার্ড ব্যবহারকারী কোন গ্রাহক, দেশের বাইরে গিয়েও ন্যূনতম দৈনিক 50000 টাকা অবধি তোলার সুযোগ পাবেন ।

SBI Global International Debit Card এসবিআই গ্লোবাল ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড ঃ –  এই কার্ডের গ্রাহকরা   এই কার্ডের মাধ্যমে দৈনিক 40000 টাকা অবধি তোলার সুযোগ পাবেন ।

SBI Platinum International Debit Card এসবিআই প্ল্যাটিনাম ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড:  এই কার্ডের মাধ্যমে গ্রাহকরা দেশের বাইরে গিয়েও এটিএম থেকে দৈনিক এক লক্ষ টাকা অবধি তোলার সুযোগ পাবেন ।

SBI Mumbai Metro Debit Card এসবিআই মুম্বই মেট্রো কার্ড:   গ্রাহকের কাছে এই কার্ড থাকলেই দেশের মধ্যে এটিএম থেকে দৈনিক চল্লিশ হাজার টাকা অবধি তুলতে পারবেন .

SBI My Card International Debit Card এসবিআই মাই কার্ড ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড: SBI My Card International Debit Card-র  মাধ্যমে গ্রাহকরা বিদেশে গিয়েও এটিএমের মাধ্যমে চল্লিশ হাজার টাকা তুলতে পারবেন প্রতিদিন।

এবার দেখে নিন আপনার এস বি আই ডেবিট কার্ড কোন ক্যাটাগরিতে পড়ছে । উপরের বিষয় গুলি জানা থাকলে হটাত করে টাকা তুলতে গিয়ে বিড়ম্বনার মুখে পড়তে হবে না আপনাকে ।

মন্তব্য
Loading...