নিজে নিজেই করুন আমফানের গতিবেগ, গতিপথ ট্র্যাক । করবেন কিভাবে ? জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দেশজুড়ে করোনার আতঙ্কের মাঝেই শুরু হয়েছে আসন্ন সুপার সাইক্লোন ‘আমফান’ নিয়ে দুশ্চিন্তা । ইতিমধ্যে কেন্দ্র ও রাজ্য সরকার আপদকালীন ব্যবস্থা নিতে শুরু করেছে । খবরের দিকে চোখ রাখছে সকলে । এই মুহূর্তে সুপার সাইক্লোনে রূপান্তরিত ‘আমফান’ ঠিক কোথায় অবস্থান করছে, তার গতিবেগ কত, দেখতে কেমন লাগছে সমুদ্রকে প্রতিমুহূর্তে নিজে নিজেই জানতে পারবেন ।

এই পথে আমফান ধ্বংসলীলা চালাবে

সুপার সাইক্লোন আমফানকে ট্র্যাক করার জন্য স্যাটেলাইটের সাহায্য নিতে পারেন আপনি । এদিকে কেন্দ্রীয় মৌসম ভবন জানাচ্ছে সোমবার বিকেল সাড়ে ৫ টার ছবি অনুযায়ী, সাইক্লোনটি অবস্থান করছে ওডিশার পারাদ্বীপ থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণে। প্রবল শক্তি সঞ্চয় করে ঘুর্ণিঝড় আমফান ধেয়ে আসছে রাজ্যের দিকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, ওই ঘূর্ণিঝড় এখন দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের ওপর অবস্থান করলেও ক্রমেই দিঘার থেকে তার দূরত্ব কমছে। এই মুহূর্তে দিঘার থেকে তার দূরত্ব ৮৯০ কিলোমিটার।

আমফানের চোখ সৃষ্টি এবং উত্তাল সমুদ্র স্যাটেলাইট থেকে যেমন দেখাচ্ছে

যেভাবে আমফান এগিয়ে আসছে। যদি কোনপ্রকার গতিপথ পরিবর্তন না করে তাহলে বুধবার সম্পূর্ণ শক্তি নিয়ে ঝাপিয়ে পড়বে রাজ্য এবং বাংলাদেশের উপর । তবে মঙ্গলবার থেকেই আমফানের শক্তির পরিচয় পেতে শুরু করবে । আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে কলকাতায় সুপার সাইক্লোনের গতিবেগ ঘণ্টায় ১২০ কিমি হতে পারে । তবে বাংলাদেশে ঝড়ের গতিবেগ দুশো কিমি অতিক্রমণ করতে পারে ।

দেখে নিন আমফানের ট্র্যাক করার উপায়ঃ-  আপনি যে কোন সময় নিজের মোবাইল থেকেই করতে পারবেন সুপার সাইক্লোন আমফানকে ট্র্যাক । এখান থেকে তার অবস্থান, বর্তমান গতিবেগ, চলার পথশ সবকিছুই জানা যাবে । জানতে হলে নিচের লিংক থেকে আপনি অনায়াসে করতে পারবেন ট্র্যাক ।

https://www.cyclocane.com/amphan-storm-tracker/

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২০০৮ সালে আমেরিকায় যে সুপার সাইক্লোন ‘ক্যাটরিনা’ আছড়ে পড়েছিল, আমফানের গতি তার থেকেও বেশি । এই মুহূর্তে আমফানকে স্টেজ ৫ পর্যায়ে ধারনা করা হচ্ছে । ক্যাটরিনা স্টেজ ৪ অবস্থায় আছড়ে পড়ে । ক্ষয়ক্ষতি হয়েছিল ১৫০ বিলিয়ন ডলারেরও বেশি ।  কলকাতার পাশাপাশি ঘুর্ণিঝড়ের প্রভাব পড়ার সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে। কাঁচা বাড়ি বা গাছপালার ক্ষয়ক্ষতি হতে পারে। এর জন্য সতর্ক করা হয়েছে প্রশাসনকে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...