গভীর নিম্নচাপ থেকে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় আমফান, রাজ্যে সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  অবশেষে আশঙ্কাকে সত্যি প্রমান করে গভীর নিম্নচাপ থেকে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় আমফান । শেষপর্যন্ত আমফানের গতি প্রকৃতি দেখে  আগাম ঘূর্ণিঝড়ের জন্য  রাজ্যে সতর্কতা জারি করা হল আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে । হাওয়া অফিস থেকে জানিয়ে দেওয়া হয়েছে সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে শুরু করে  দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস ।

গত কয়েকদিন ধরেই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে । আবহাওয়া অফিস থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় আমফানের জন্ম হতে পারে । এতদিন আমফানের গতিপ্রকৃতি সম্পর্কে তেমন কিছুই বোঝা যাচ্ছিল না । অবশেষে আলিপুর আবহাওয়া অফিস থেকে ঘূর্ণিঝড় আমফানকে নিয়ে রাজ্যে সতর্কতা জানিয়ে দিল । আবহাওয়া দপ্তর থেকে জানান হয়েছে, আগামি ১৯ মে নাগাদ রাজ্যের উপকুলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ।

আরও পড়ুনঃ আবহাওয়ার খবর – ক্রমশ ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, ফের কালবৈশাখীর আগমনী ঘণ্টা

আমফান নিয়ে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানা গেছে, ১৯ শে মে নাগাদ রাজ্যের উপকুলবর্তী এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার। পরের দিন রাজ্যের বেশ কিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে । বৃষ্টির পরিমাণ হতে পারে ৭০ থেকে ২০০ মিলিমিটার। ইতিমধ্যে হাওয়া অফিস থেকে আগামি ১৮ তারিখের পর গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ।

আরও পড়ুনঃ Breaking: ইনকাম ট্যাক্স রিটার্ন এর সময়সীমা বাড়ালো কেন্দ্র সরকার

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই মুহূর্তে  দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের ওপর তৈরি হয়েছে নিম্নচাপ। এটি সময়ের সাথে সাথে ক্রমশ ঘনীভূত হচ্ছে । আগামি দুই দিনের মধ্যে এই গভীর নিম্নচাপ দক্ষিণ পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এসে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। আপাতত নিম্নচাপের গতি প্রকৃতির দিকে নজর রাখছে হাওয়া অফিস ।

আমফানের গতিপথ
আমফানের গতিপথ

আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে গভীর নিম্নচাপ থেকে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় আমফান । যদি শেষ পর্যন্ত আন্দামানের দিক থেকে রাজ্যের দিকে ঘূর্ণিঝড়ের মুখ ঘুরে যায়, তাহলে এটি এই মরসুমের এটাই প্রথম ট্রপিক্যাল সাইক্লোন হিসাবে   আমফান নামেই পরিচিতি হবে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...