প্রতিষেধক না বের করতে পারলে করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বিশ্বের দুই তৃতীয়াংশ মানুষ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সম্প্রতি  হংকংয়ের একজন জনস্বাস্থ্য বিষয়ক মহামারী বিশেষজ্ঞ করোনা ভাইরাস সম্পর্কে ভয়ানক মন্তব্য করেছেন । তার মতে , করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে না পারলে এটি মহামারী আকারে বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ এলাকায় ছড়িয়ে পড়তে। ফলে যদি করনাভাইরাসকে  নিয়ন্ত্রণ করা সম্ভব না হয় তাহলে অচিরেই  নভেল করোনাভাইরাসে বিশ্বের ৬০ শতাংশ মানুষ আক্রান্ত হতে পারে ।

সম্প্রতি লন্ডনে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে জনস্বাস্থ্য বিষয়ক মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক গ্যাব্রিয়েল লিং জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের এক সম্মেলনে যাওয়ার পথে তিনি সাক্ষাৎকারটি দিয়েছেন। বর্তমানে চীনের বাইরে নোবেল করোনাভাইরাস মহামারীর আকার না নিলেও অদুর ভবিষ্যতে এটি অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি ।

গতকাল সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)র প্রধান করোনাভাইরাস সম্পর্কে মন্তব্য করেন যে, এখনও পর্যন্ত যে সমস্ত মানুষ চীনে যান নি তাদের ক্ষেত্রে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হবার ঘটনা  ‘টিপ অফ দ্য আইসবার্গের মত হতে পারে । WHO র প্রধানের এহেন মন্তব্যের পর   বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের এই মন্তব্যের পর  জনস্বাস্থ্য বিষয়ক মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক গ্যাব্রিয়েল লিং -র এই সতর্কবার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ । উল্লেখ্য জনস্বাস্থ্য বিষয়ক মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক গ্যাব্রিয়েল লিং হংকং বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ মেডিসিন বিভাগের চেয়ারম্যান ।

করোনাভাইরাসে আক্রান্ত হবার নিরিখে বর্তমানে চীনের পরেই জাপানের স্থান । চীনে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা । ইতি মধ্যে মৃত্যুর মিছিলে নাম লিখিয়েছে হাজারেও বেশী মানুষ । বিভিন্ন হানপাতালে শুধুমাত্র চীনেই চল্লিশ হাজারেরও বেশী মানুষ ভর্তি আছেন ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...