করোনা ভাইরাস(Covid-19) আপডেট; দেশে, রাজ্যে এবং বিশ্বে কোভিড-১৯ এ আক্রান্ত, মৃত এবং সুস্থ হয়ে ওঠার তালিকা

এক নজরে জেনে নিন বিশ্বে, দেশে এবং রাজ্যে করোনার পরিস্থিতি। Take a look at corona situation in the world, in the country and in the state.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বর্তমানে করোনা ভাইরাস হল একটি বিশ্ব মহামারীর নাম। করোনা ভাইরাসে আক্রান্ত বর্তমানে বিশ্বের সব বড় বড় দেশ। চীনের উহান প্রদেশ থেকে শুরু করে বর্তমানে এই মহামারি ছড়িয়ে পড়েছে বিশ্বের ২০০ টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ করোনা ভাইরাস।

এখনও পর্যন্ত যেহেতু করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার হয়নি সেহেতু সারা বিশ্বের নতুন মৃত্যুদূতের নাম হয়েছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। করোনা ভাইরাস এর মোকাবিলা করতে একমাত্র পথ হল আইসোলেশান। কারণ এই ভাইরাসটি খুবই ছোঁয়াচে।

করোনা ভাইরাসের সংক্রামণের চারটি স্তর আছে। প্রথমে ভাইরাসটি একজন মানুষের থেকে আরেকজন মানুষের দেহে প্রবেশ করে। তারপর সেটি আসতে আসতে তার লক্ষণ প্রকাশ করতে থাকে। তৃতীয় স্তরে হয় কমিউনিটি ট্রান্সমিশন, অর্থাৎ এক জন থেকে ছড়িয়ে পরে অনেকের মধ্যে। শেষ পর্যন্ত যদি রোগী এই ভাইরাসের সাথে যুঝতে পারে তবে শেষ পর্যন্ত রিকভারি পিরিয়ড।

বর্তমানে চীন রয়েছে চতুর্থ পর্যায়। সেই জন্য করোনা ভাইরাসের সাথে মোকাবিলায় একমাত্র পথ হল সোশ্যাল ডিসটেন্স। আর সেই জন্যই সারা বিশ্ব কার্যত লকডাউনের পরিস্থিতিতে পৌঁছেছে। ভারতে আগামী ১৪ই এপ্রিল পর্যন্ত লকডাউনের নির্দেশিকা জারি করেন প্রধানমন্ত্রী।

এই সময় দিন রাত এক করে কাজ করে চলেছেন সারা বিশ্বের স্বাস্থ্য কর্মী, নার্স, চিকিৎসক, পুলিশ, প্রশাসন, এবং জরুরি বিভাগের সাথে যুক্ত মানুষেরা এবং সর্বপরি দেশ এবং রাজ্যের প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীরা। এই করোনা সংক্রামণ ঠেকাতে বার বার ২০ সেকেন্ড ধরে হ্যান্ডওয়াশ কিংবা সাবানে হাত ধোয়া, নাক মুখ, চোখে হাত না দেওয়া, জল খাওয়া, সোশ্যাল ডিসটেন্স মেন্টেন করতে বলা হচ্ছে সকলকে। এছাড়াও জ্বর, শ্বাসকষ্ট, শুকনো কাশি হলেই ডাক্তারের পরামর্শ নিতে এবং হোম কয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেন চিকিৎসকরা।

অন্যদিকে করোনা মোকাবিলায় সারা বিশ্বের সব বিখ্যাত লোকেরা এগিয়ে এসেছেন সাহায্যার্থে। তাদের মধ্যে রয়েছে খেলোয়াড়, অভিনেতা, শিল্পপতি, রাজনীতিবিদ, বড় বড় ক্লাব কর্তা থেকে শুরু করে সাধারণ মানুষও এগিয়ে এসেছে এই লড়াইয়ে সরকারের পাশে।

সারা বিশ্বের সমস্ত বড় বড় দেশ অর্থাৎ চীন, আমেরিকা, স্পেন, ফ্রান্স, ইতালি, ইরান ভারত আক্রান্ত হয়েছে এই করোনা ভাইরাসে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই করোনা আক্রান্তের সংখ্যা। চীনের পরই করোনা মহামারীতে সবচেয়ে বিপর্যস্ত ইতালি, আমেরিকা, ইরান। বর্তমানে ভারতেও লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

বর্তমানে সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হল আজকের দিন অবধি ১৩ লক্ষ ৪৭ হাজার ৬২৪। মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৭৮২ জন এবং সুস্থ হয়ে উঠেছে ২ লক্ষ ৮৬ হাজার ৪৫৩ জন। ভারতে আজ অবধি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৮২২ জন, মৃত্যু হয়েছে ১৩৩ জনের এবং সুস্থ হয়ে উঠেছে ৩৮২ জন। পশ্চিমবঙ্গে আজ অবধি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ জন।( সঠিকভাবে জানা যায়নি), মারা গেছে ৬ জন এবং সুস্থ হয়ে উঠেছে ১০ জন। তবে প্রশাসন, চিকিৎসকদের সাথে সাধারণ মানুষের সহযোগিতা থাকলে করোনা মোকাবিলায় জিত হবে মানব জাতির।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...