করোনা আপডেট, জলের মাধ্যমেও ছড়াতে পারে করোনা, জানালেন একদল গবেষক

করোনা জুন মাস নাগাদ যে ভয়াবহ রূপ নিতে পারে তার আশঙ্কা অনেক আগেই করেছেন বিজ্ঞানীরা। তবে এবারে জানা গিয়েছে করোনা ভাইরাস জলবাহিতও।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- গতবছর নভেম্বর মাস থেকে শুরু হয়েছিল করোনা তাণ্ডব। একে একে অধিকাংশ দেশেই প্রভাব বিস্তার করেছে করোনা ভাইরাস। ঋতু পরিবর্তনের সাথে সাথে নিজের চরিত্রগত বৈশিষ্ট্যেরও পরিবর্তন ঘটিয়ে চলেছে এই মারণ ভাইরাস।

ধীরে ধীরে আরও শক্তিশালী হয়ে উঠছে করোনা। সম্প্রতি নেচার নামক এক পত্রিকায় এই তথ্য প্রকাশিত হয়েহে। করোনা থেকে বাঁচতে আমরা হাঁচি কাশি নিশ্বাস এড়িয়ে চলছি এবং মাস্ক ব্যবহার করছি। কিন্তু এতেই সুরক্ষিত নই আমরা।

করোনা জুন মাস নাগাদ যে ভয়াবহ রূপ নিতে পারে তার আশঙ্কা অনেক আগেই করেছেন বিজ্ঞানীরা। তবে এবারে জানা গিয়েছে করোনা ভাইরাস জলবাহিতও। অর্থাৎ জলের মাশ্যমেও ছড়াতে পারে এই মারণ ভাইরাস। একটি গবেষণায় জানা গিয়েছে যে নিকাশি জলে বেঁচে থাকতে সক্ষম এই করোনা ভাইরাস। এক্ষেত্রে তারা আমেরিকা, সুইডেন, নেদারল্যান্ডের মতো দেশগুলির জলের নমুনার ওপর করোনার প্রভাব নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন।

যেখানে প্রমাণিত হয়েছে যে জলেও বেঁচে থাকে এই ভাইরাস। এখন শুধু মানুষ নপ্য, পশুপাখির দেহেও সংক্রমিত হচ্ছে এই ভাইরাস। তাই যথাসম্ভব সচেতনতাই একমাত্র বেঁচে থাকার উপায়।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...