বাংলাদেশে করোনা- অচিরেই করোনা মোকাবিলায় রেমডেসিভির ব্যবহার শুরু হতে চলেছে বাংলাদেশে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারত পাকিস্তানের মত বাংলাদেশেও আছড়ে পড়েছে করোনা ঝড় । লকডাউনের মধ্যেও প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা । করোনা মোকাবিলায় কার্যত দিশেহারা অবস্থা । এরই মধ্যে বাংলাদেশে করোনা আক্রান্তদের চিকিৎসায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের ডিজি মেজর জেনারেল মাহাবুবুর রহমান জানালেন, মে মাসের ২০ তারিখের মধেই ওষুধ রেমডেসিভির প্রয়োগ করার ভাবনা করা হয়েছে ।

এখনও পর্যন্ত করোনা মোকাবিলায় কার্যত কোন প্রকার প্রতিশেধক বের হয় নি । বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, সামাজিক দূরত্ব রক্ষা করা ছাড়াও করোনা মোকাবিলায় দরকার অধিক সংখ্যায় টেস্ট । কিন্তু বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের পক্ষে পর্যাপ্ত পরিমাণে করোনা টেস্ট খুব কম সময়ের মধ্যে করা কার্যত বেশ কঠিন । এদিকে করোনা আক্রান্তদের চিকিৎসা করতে আপাতত  রেমডেসিভির ব্যবহার শুরু করতে চাইছে বাংলাদেশ ।

বৃহস্পতিবার করোনা চিকিৎসায় রেমডেসিভির ব্যবহার নিয়ে  রাজধানী ঢাকার মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদপ্তরে কয়েকটি ওষুধ কোম্পানির সঙ্গে বৈঠক করেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের ডিজি মেজর জেনারেল মাহাবুবুর রহমান । উল্লেখ্য আমেরিকার পর করোনা প্রতিরোধে রেমডিসিভির প্রয়োগে ভালো ফল পাওয়ার কথা জানাচ্ছে বিভিন্ন দেশ। আমেরিকায় গবেষকরা জানিয়েছে, এই ঔষধ প্রয়োগে মানব শরীরে করোনা ভাইরাসের বিস্তার রোধ করা সম্ভব ।

জানা গেছে ইতিমধ্যে বাংলাদেশ মোট আটটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে রেমডিসিভির উৎপাদনের অনুমতি দিয়েছে। চলতি মাসের ২০ তারিখের মধ্যে রেমডিসিভির পাওয়ার আশা ওষুধ প্রশাসন অধিদপ্তরের। রেমডিসিভি প্রসঙ্গে মেজর জেনারেল মাহাবুবুর রহমান বলেন, এই ঔষধ আসলে ইবোলা রোগের জন্য হয়েছিল। এটা পুরনো মেডিসিন। আমরা ধারণা করেছি এটা কাজে আসতে পারে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...