করোনা প্রভাব; কাজ হারানোর পথে ৪ কোটিরও বেশী ভারতীয়ের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দিনে দিনে যেভাবে মার্কিন মুলুকে করোনা প্রভাব বিস্তার শুরু করেছে তাতে আগামী দিনে বেশ ভয়াবহ পরিস্থিতি তৈরি হবার আশঙ্কায় রয়েছে চার কোটির বেশী ভারতীয় এইচ ওয়ান বি ভিসা হোল্ডাররা। করনা ভাইরাসের সংক্রমণে যে গতিতে অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে তাতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে কর্মহীন হয়ে পড়ার সম্ভবনা প্রবল হয়ে পড়েছে ।

ইতিমধ্যে এইচ ওয়ান বি ভিসা হোল্ডাররা ট্রাম্প প্রশাসনের কাছে তারা দাবি জানাতে শুরু করেছেন যে, চাকরি না থাকলেও সে দেশে থাকার অনুমতি ৬০ দিন থেকে বাড়িয়ে ১৮৩ দিন করার জন্য। কারন এইচ ওয়ান বি ভিসা হল নন ইমিগ্রান্ট ভিসা । এই ভিসার মাধ্যমে আমেরিকায় অবস্থানরত সংস্থা বা কোম্পানিগুলি বিদেশিদের নিয়োগ করে যাদের প্রযুক্তিগত বিশেষ দক্ষতা রয়েছে। বর্তমান নিয়ম অনুসারে  এই এইচ ওয়ান বি ভিসা যাদের আছে তারা চাকুরী হারালে তার ৬০ দিনের মধ্যে পরিবারসহ  আমেরিকা ছাড়তে হবে ।

গত মাসেই আমেরিকার বহু মানুষ তাঁদের চাকরী হারিয়েছেন বলে খবর পাওয়া গেছে । কিন্তু এইচ ওয়ান বি ভিসা হোল্ডারদের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল,  তারা আমেরিকানদের মত বেকার ভাতার কোন সুবিধা পাবে না। পাশাপাশি, তারা সামাজিক নিরাপত্তাগত কোন সুবিধার আওতায় আসবেন না ।

মার্কিন রিপোর্ট থেকে জানা যাচ্ছে,  এইচ ওয়ান বি ভিসা থাকা কর্মীদের সবার আগে ঘঁটাই করার। চাকরী খোয়ানো কিম্বা আমেরিকায় থাকার অনুমতি বাতিল হবার আশংকায় এইচ ওয়ান বি ভিসা হোল্ডাররা পিটিশন ক্যাম্পেন করছেন চাকরী হারানোর পরেও ৬০ দিনের পরিবর্তে ১৮৩ দিন আমেরিকায় থাকার অনুমতির জন্য । এক্ষেত্রে এক লক্ষ আবেদন বা স্বাক্ষর হলে হোয়াইট হাউস বিবেচনা করে দেখবে বিষয়টা ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...