সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

নাগরিকত্বের আবেদন এবার করা যাবে অনলাইনে

পরিবর্তিত নাগরিকত্ব সংশোধনী আইন অনুযায়ী আবেদনের নিয়ম জানালো কেন্দ্র সরকার। আবেদন করা যাবে অনলাইনেও। According to the amended citizenship amendment law, the central government has applied the rules of application. Applications can also be made online.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ NRC এবং CAB নিয়ে উত্তাল সারা দেশ। সম্প্রতি লোকসভা এবং রাজ্যসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধন বিলে আনা হয়েছে কিছু পরিবর্তন। নাগরিকত্ব বিলের পরিবর্তন, কারা কারা পাবে এই নাগরিকত্ব এবং কিভাবে আবেদন করা যাবে তারই কিছু তথ্য সামনে আনল সরকার।

সাধারণত কোনও দেশের নাগরিক হতে গেলে জন্ম এবং বংশপরম্পরাকে গুরুত্ব দেওয়া হয়। ভারতের নাগরিকত্ব পেতে গেলে সেরকমই কিছু নিয়ম পালন করতে হবে। প্রথম সংবিধান অনুযায়ী অর্থাৎ ১৯৪৯ সালে ২৯শে নভেম্বর আসা সংবিধান অনুযায়ী বলা হয়েছে যে কারোর বাবা মা ভারতে জন্মগ্রহণ করলেই সেই ব্যক্তি পেতে পারবে ভারতীয় নাগরিকত্ব। কিন্তু ১৯৫৫ সালের সংশোধনে বলা হয়েছে ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারী থেকে ১৯৮৭ সালের ১লা জুলাইয়ের মধ্যে যাদের জন্ম ভারতে তারা ভারতীয় নাগরিক বলে বিবেচিত হবে। আরও বলা আছে ১৯৮৭ সালের ১লা জুলাই থেকে ২০০৩ এর নাগরিকত্ব সংশোধনী আইনের আগে জন্মানো ব্যক্তিও পাবে ভারতীয় নাগরিকত্ব।

এই সংশোধনী বিলে বলা আছে, মুসলিম অধ্যুষিত প্রতিবেশী দেশ অর্থাৎ আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টানদের দেওয়া হবে ভারতীয় নাগরিকত্ব। এছাড়াও সারা বিশ্বের যেকোনো ধর্মালম্বীর মানুষরাই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে। এর আগে ১৯৫৫ সালের আইনে ছিল যারা নাগরিকত্বের আবেদনের আগে টানা ১২ মাস ভারতে কাটিয়েছে তারাই ভারতের নাগরিকত্ব পাবে আরও বলা হয়েছিল যে, বিগত ১৪ বছরের মধ্যে যারা ১১ বছর ভারতে কাটিয়ে ফেলেছে তারাই ভারতের নাগরিকত্ব পাবে। কিন্তু বর্তমানে এই সংশোধনী আইনে ১২ মাসের সাথে দ্বিতীয় নিয়মে পরিবর্তন ঘটিয়ে সেখানে ৬ মাস করা হয়েছে। অর্থাৎ ৮ বছরের মধ্যে ৬ বছর ভারতে থাকতে হবে। বিস্তারিত জানতে indiancitizenshiponline ওয়েবসাইট ভিসিট করার কথা জানিয়েছে কেন্দ্র সরকার।

এই আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি হল, বৈধ বিদেশী পাসপোর্ট, বৈধ আবাসিক অনুমতি এবং বাবা মার জন্ম তারিখের প্রমাণ । এর সাথে লাগবে আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজ ফটো।

আবেদনের নিয়ম হল-

  • আবেদনকারীকে প্রথমে যেতে হবে (https://indiancitizenshiponline.nic.in/) ওয়েবসাইটে।
  • এবার রেজিসট্রেশানের ধরণ নির্বাচন করতে হবে।
  • এরপর করতে হবে Apply Online Button এ ক্লিক।
  • এবার খোলা পেজে নিজের, বাবা, মা সম্পর্কে লিখতে হবে। এছাড়াও লিখতে হবে বিবাহ, কর্মজীবন এবং পাসপোর্ট সম্পর্কে তথ্য। এরপর ক্লিক করতে হবে Save and Next এ।
  • এরপর পেজে লিখতে হবে ঠিকানা, পরিবার এবং কোনও ফৌজদারি মামলা চলছে কিনা সে সম্পর্কে।
  • সব শেষের পেজে আপলোড করতে হবে ছবি, ডকুমেন্ট এবং সবশেষে করতে হবে পেমেন্ট।
মন্তব্য
Loading...