ভুখ হরতালে যোগ দেন চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার শ্রমিকরা

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: আন্দোলন থেমে নেই চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায়। কারখানার কর্পোরেটাইজেশন করার প্রতিবাদে সমস্ত ট্রেড ইউনিয়ন’গুলি মিলে জয়েন্ট অ্যাকশন কমিটির ব্যানারের তলায় ভুখ হরতালে বসলো। কারখানার বাইরে শ্রমিকরা ম্যারাপ খাটিয়ে অনশনে বসেছেন। জয়েন্ট অ্যাকশন কমিটি ও সমস্ত ইউনিয়নের সমন্বয় কমিটির নেতারা যৌথভাবে আন্দোলনে নেমেছেন। তাদের দাবি, কোনমতেই চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা’কে বেসরকারিকরণ হতে দেওয়া যাবে না। রেলের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সারা দেশ জুড়ে আন্দোলনের যে ঝড় উঠেছে, সেই ঝড়ে সামিল হয়েছে চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার শ্রমিকরা।

কেন্দ্র সরকার প্রস্তাব নিয়েছে ৪২ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ করা হবে। এর মধ্যে চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানাও আছে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়ও কার্যত কারখানা বেসরকারিকরণের দিকেই ইঙ্গিত দিয়ে জানিয়েছিলেন, বেসরকারিকরণ মানেই বন্ধ হয়ে যাওয়া নয়। আর এরপরেই সমস্ত ট্রেড ইউনিয়ন’গুলি একসঙ্গে আন্দোলনে নেমেছে। মঙ্গলবার চিত্তরঞ্জন কারখানার বাইরে ভুখ হরতাল করে অবস্থান বিক্ষোভ করে সব ইউনিয়ন সমন্বয়ে জয়েন্ট অ্যাকশন কমিটি।

জয়েন্ট অ্যাকশন কমিটি’র নেতা প্রদীপ বন্দোপাধ্যায় জানান, “একশো দিনের অ্যাকশন প্লান রেল মন্ত্রণালয় নিয়েছে। চিত্তরঞ্জন লোকোমোটিভ সহ ৭টি প্রোডাকশন ইউনিটকে এরা কর্পোরেট করে দেবে। এর সঙ্গে সঙ্গে কর্মী ছাঁটাই এর পরিকল্পনা করে ফেলা হয়েছে। তাই সবাই মিলেই প্রতিবাদে নেমেছি। মঙ্গলবার সারা ভারত জুড়ে ভুখ হরতাল চলছে। কিছুতেই এই কালা চক্রান্তকে বাস্তবায়িত করতে দেব না।”

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...