চীনা হ্যাকাররা আমেরিকার কোভিড-১৯ প্রতিষেধকের ফর্মুলা চুরি করতে মরিয়া ! অভিযোগ স্বয়ং ট্র্যাম্পের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে মারন করোনা ভাইরাস । সবচেয়ে নাজুক পরিস্থিতি সুপার পাওয়ার আমেরিয়াকায় । কার্যত গোটা পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী এই দেশ দিশেহারা হয়ে পড়েছে কোভিড-১৯ র কাছে । এরই মধ্যে আমেরিকা করোনা পরিস্থিতি সামাল দিতে প্রতিষেধক তৈরিতে কতটা এগিয়েছে, বা সেই সংক্রান্ত তথ্য চুরি করার জন্য মরিয়া হয়ে উঠেছে চীনের হ্যাকাররা ।

করোনা ভাইরাসের কব্লে কার্যত দিশেহারা আমেরিকা । চীনের উহান প্রদেশে প্রথম করোনা সংক্রমণ শুরু হবার পর গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে এই মারন ভাইরাস । প্রথম দিকে আত্মবিশ্বাসী আমেরিকানরা করোনা ভাইরাসের সংক্রমণকে খুব বেশি পাত্তা দেয়নি । বর্তমানে গোটা দেশটকেই বলতে গেলে একপ্রকার থামিয়ে দিয়েছে কোভিড-১৯ । আমেরিকার প্রেসিডেন্ট ট্র্যাম্প এখন খাঁচায় বন্ধী হিংস্র বাঘের মত অবস্থায় । এদিকে  সোমবার আমেরিকার দু’টি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে কোভিড ১৯ এর প্রতিষেধক আবিস্কারের পথে আমেরিকা কত দূর এগিয়েছে, এই তথ্য জানতে চীনা হ্যাকারদের একটা গ্রুপ উঠে পড়ে লেগেছে – এই খবর প্রকাশিত হয়েছে।

খবরে জানানো হয়েছে, ইতিমধ্যে চিনা হ্যাকারদের সম্পর্কে সতর্কতা জারি করতে চলেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি।চীনা হ্যাকারদের সাহায্যে চীন সরকার নতুন কোন চাল চালছে কিনা সেই বিষয় খতিয়ে দেখা হচ্ছে । আমেরিকায় কোভিড ১৯ রোগীদের কীভাবে চিকিত্‍সা করা হচ্ছে, কতজনকে টেস্ট করা হয়েছে, সেই সংক্রান্ত তথ্যও জানার চেষ্টা করছে চীনা হ্যাকাররা ।এবিশ্যে মার্কিন অফিসারদের দাবি, চিনা সরকারই হ্যাকিং-এর চেষ্টা করছে।

এদিকে এই বিষয়ে চীনের প্রতিক্রিয়া সম্পূর্ণ ভিন্ন । চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান মার্কিনদের করা হ্যাকিং এর  অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর কথায়, ‘কোভিড ১৯ এর চিকিত্‍সায় এবং ভ্যাকসিন নিয়ে গবেষণায় আমরা বাকিদের চেয়ে এগিয়ে আছি। কোনও প্রমাণ ছাড়াই আমেরিকা আমাদের বিরুদ্ধে অভিযোগ তুলছে।’  

অন্য দিকে মার্কিন অফিসাররা ইরান, উত্তর কোরিয়া, রাশিয়া ও চিনের বিরুদ্ধে হ্যাকিং-এর অভিযোগ এনে দাবি করেছে, এই সব দেশের সরকার হ্যাকারদের নিয়োগ করেছে মার্কিন গবেষণামূলক তথ্য হাতিয়ে নেবার জন্য ।তারা আরও জানিয়েছেন, হ্যাকাররা মার্কিন বিজ্ঞানী ও স্বাস্থ্যকর্মীদের অ্যাকাউন্ট হ্যাক করছে। নানা গুজব ও ভুয়ো খবর ছড়াচ্ছে। চীনা হ্যাকারদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার জন্য,  আমেরিকার নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের ধারণা, এবার আমেরিকাও পালটা হ্যাকিং শুরু করবে। সেজন্য তৈরি হচ্ছে পেন্টাগনের সাইবার কম্যান্ড এবং ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...