চীনে কি করোনাভাইরাসে আক্রান্তদের হত্যা করার পরিকল্পনা করা হচ্ছে ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ‘এবি-টিসি ডটকম-সিটি নিউজ’ নামে একটি সংবাদ মাধ্যমের খবরে প্রকাশিত হয়েছে একটি চাঞ্চল্যকর খবর । প্রাণঘাতী করোনাভাইরাসকে ঠেকাতে মরিয়া হয়ে চীনের প্রশাসন  আক্রান্ত প্রায় ২০ হাজার রোগীকে হত্যার জন্য আদালতের কাছে অনুমতি চেয়েছে । ভারতীয় গণমাধ্যম ‘এই সময়’-এর একটি প্রতিবেদনে ‘এবি-টিসি ডটকম-সিটি নিউজ’ নামক একটি সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে বলে জানিয়েছে ।

প্রতিবেদন থেকে জানা গেছে, ‘করোনভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ২০ হাজার রোগীকে হত্যায় সর্বোচ্চ আদালত সুপ্রিম পিপলস কোর্টের অনুমোদনের অপেক্ষায় সরকার।’ তবে সেই খবরের সত্যতা এখনও পর্যন্ত জানা যায়নি । খবরটির সূত্র ‘এবি-টিসি ডটকম-সিটি নিউজ’ কোথা থেকে পেয়েছে সে বিষয়েও ধোঁয়াশা রয়েছে । অবশ্য ইংরাজিতে লেখা সেই প্রতিবেদনে China কে Chhina লেখা হয়েছে। প্রতিবেদনটিতে একটি ডকুমেন্টে উল্লেখ করা হয়েছে, যেখানে ‘রাষ্ট্র’ আদালতের কাছে লিখছে, ‘এই দেশটা হয়তো সব নাগরিকদেরই হারাবে, যদি না আক্রান্তরা খুব শিগগিরই নিজেদের জীবনের মায়া ত্যাগ করে স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে দেশের বিভিন্ন প্রান্তের অন্যান্য মানুষকে বাঁচান।’ ‘এবি-টিসি ডটকম-সিটি নিউজ’ ওয়েবসাইটটি কোনো প্রতিবেদকের নাম ছাড়াই কেবলমাত্র স্থানীয় সংবাদদাতা লিখেই এই গুরুতর খবরটি প্রকাশ করেছে।

অনেকেই এই খবর শুনে চমকে উঠেছেন । উল্লেখ্য,  এই ওয়েবসাইটটি ছাড়া আর কোনো আন্তর্জাতিক মিডিয়া এ ধরনের কোনো খবর প্রকাশ করেনি। এদিকে মার্কিন সত্যতা যাচাই সংস্থা স্নোপস ফ্যাক্ট-চেকসহ বিশ্বের বিভিন্ন সংবাদ সংস্থা এই প্রতিবেদনকে ‘ভুয়া খবর’ বলে অ্যাখ্যা দিয়েছে। এই প্রতিবেদনের জন্য সমালোচনা শুরু হয়ে গেছে ।  স্নোপস ফ্যাক্ট-চেক এই প্রতিবেদনের সমালোচনা করে বলেছে, কীভাবে দিনের পর দিন একটা ওয়েবসাইট এই ধরনের ভুয়া খবর প্রকাশ করতে পারে। তারা আরো বলেছে যে, এই ধরনের ভুয়া খবর প্রকাশের জন্য এই ওয়েবসাইটকে বিশ্বাস করা যাবে না।

সুত্রঃ ডেইলি বাংলাদেশ

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...