আমফানের মোকাবিলায় বাংলার অভিভাবক হিসাবে গোটা রাত নবান্নে জেগেই কাটাবেন মুখ্যমন্ত্রী মমতা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বাংলায় বুলবুল কিম্বা আয়লার ক্ষত এখনও পুরোপুরি শুখাইনি, এদিকে করোনা মোকাবিলায় সবধরনের ব্যবস্থা নিচ্ছেন তিনি, এবার প্রচণ্ড শক্তি নিয়ে বাংলার দিকে ধেয়ে আসা সুপার সাইক্লোন আমফানের মোকাবিলায় নিজে সব ব্যবস্থা তদারক করতে গোটা রাত নবান্নে জেগে কাটাতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মা-মাটি- মানুষের সরকার মমতা বন্দ্যোপাধ্যায় ।

মঙ্গলবার সকালেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ নিজে ফোন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছেন, সুপার সাইক্লোন আমফানের মোকাবিলায় কেন্দ্র যে কোন ধরনের সাহায্যের জন্য প্রস্থুত । তবে মুখ্যমন্ত্রী যে কেবলমাত্র কেন্দ্রের ভরসাতেই বসে নেই, সেটি খুব ভালভাবেই বোঝা যাচ্ছে । কারন বিকালেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি সকলের সাথে কথা বলেছেন । গোটা ব্যবস্থা নিজ থেকেই পর্যালোচনা করার জন্য তিনি বুধবার রাত নবান্নেই কাটাবেন বলে জানা গেছে । পাশাপাশি  কলকাতা পুরসভায় রাতে থাকবেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম৷

সব কাজ ফেলে সুপার সাইক্লোন আমফানের মোকাবিলায়  ইতিমধ্যে কন্ট্রোলরুম পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে মুখ্যমন্ত্রীর সাথে রয়েছেন উচ্চপদস্থ আধিকারিকরাও। সেখানে বসেই গোটা পরিস্থিতি পর্যালোচনা করছেন সকলে । সেখান থেকেই যোগাযোগ রাখছেন  উপকূলবর্তী এলাকার জেলা আধিকারিক, বিধায়ক, মন্ত্রীদের সঙ্গে । আজ যে তিনি নাবান্নেই থাকবেন আগে থেকেই জানিয়ে দিয়েছিলেন । নবান্নে দুর্যোগ মোকাবিলায়  কন্ট্রোল রুম খোলা হয়েছে৷ নম্বরগুলো হল (০৩৩) ২২১৪-৩৫২৬ এবং (০৩৩) ২২১৪-১৯৯৫ এছাড়া টোল ফ্রি নম্বর হলো ১০৭০ ।

নবান্ন ছাড়াও কলকাতা পুরসভার পক্ষ থেকেও কন্ট্রোল রুম খোলা হয়েছে । সেখানে দায়িত্বে আছেন ফিরহাদ হাকিম । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যপাধ্যায়ের মত তিনিও কলকাতা পুরসভার কন্ট্রোল রুমে রাত কাটাবেন । পুরসভার কন্ট্রোল রুমের ফোন নম্বরগুলি হল ০৩৩- ২২৮৬ ১০৩ ১, / ০৩৩- ২২৮৬ ১২১২/ ০৩৩-২২৮৬ ১৩১৩/ ০৩৩-২২৮৬ ১৪১৪ ।কলকাতা পুরসভা থেকে জানানো হয়েছে, যে কোনও প্রয়োজনে যে কেউ এই নম্বরগুলোতে ফোন করে সাহায্য চাইতে পারেন। এছাড়া কলকাতা পুরসভার ১৪১ টি ওয়ার্ডে ১৮ টি টিম থাকবে তৈরি থাকবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে৷ গাছ ভেঙে পড়া কিংবা যে কোনও পরিস্থিতির জন্যে ৩৬ টি লরি তৈরি রাখা আছে ।

প্রবল শক্তি নিয়ে আগামী কাল রাজ্যে আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন আমফান । আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, কলকাতায় বাতাসের গতিবেগ ১২০ কিমি পর্যন্ত হতে পারে । পুরসভা এবং কলকাতা পুলিশের পক্ষ থেকে এলাকায় ঘুরে ঘুরে সবাইকে সতর্ক থাকতে বলা হচ্ছে । তবে এই মুহূর্তে  শহরের বিপদজনক বাড়িগুলিকে নিয়ে বেশ চিন্তিত কলকাতা পুরসভা। প্রবল ঝড়ের মাঝে এই বাড়িগুলি টিকে থাকতে পারবে কি না সে বিষয়ে সন্দেহ আছে । অবশ্য পুরসভার পক্ষ থেকে বাড়িগুলি চিহ্নিত করে বাড়িগুলির দিকে নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে৷

সুপার সাইক্লোন আমফানের কারনে আগাম সতর্ক হিসাবে ইতিমধ্যেই যুদ্ধকালীন তৎপরতায় চারটি জেলা থেকে প্রায় ৩ লক্ষ মানুষকে সরকারি আশ্রয়ে নিয়ে আসা হয়েছে। দক্ষিণ ২৪ পরগণা থেকে ২ লক্ষ মানুষ, উত্তর ২৪ পরগণায় ৫০ হাজার মানুষ, পূর্ব মেদিনীপুরে ৪০ হাজার ও পশ্চিম মেদিনীপুরে ১০ হাজার মানুষকে সরিয়ে দেওয়া হয়েছে। গোটা রাজ্য থেকে প্রতি মুহূর্তে রিপোর্ট আসছে নবান্নে, আর সেখানে ত্রাতার ভুমিকায় স্বয়ং মা-মাটি-মানুষের সরকার মমতা বন্দ্যোপাধ্যায় ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...