পেঁয়াজের দাম নিয়ন্ত্রন করার জন্য বাইরে পেঁয়াজের রপ্তানি নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পেঁয়াজ এমন একটি উপাদান, যেটি বলতে গেলে প্রায় সব তরকারিতে লাগে । আর পুজোর দিনগুলিতে একটু ভাল মন্দ বাজার প্রায় সব ঘরেতেই হবে এবং সেখানে পেঁয়াজ ছাড়া অন্য কিছু ভাবা যাবে না । পেঁয়াজ  কাটার সময় ঝাঁজে চোখের জল পড়ে, কিন্তু এবার পেঁয়াজ কিনতে গেলে মধ্যবিত্তের চোখের জল একটু হলেও পড়ছে । রান্না ঘরে যার কারনে পেঁয়াজের যোগান কমে যাচ্ছে । এবার রান্না ঘরে পেঁয়াজের যোগান ঠিক রাখার জন্য,  কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে দেশের বাইরে এই মুহূর্তে পেঁয়াজ রপ্তানি করা যাবে না ।

রবিবার, কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রক পেঁয়াজ রপ্তানির উপর বিধিনিষেধ জারি করেছে ।   পেঁয়াজের চড়া দামের উপর লাগাম টানার জন্য নতুন কোন নির্দেশ না আসা পর্যন্ত,  পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে ।  এই সময় পেঁয়াজের বাজার দর, ৬০ টাকা থেকে ৮০ টাকা । এই আকাশ ছোঁয়া দামের কারনে, সাধারন মানুষ বেশ সমস্যায় পড়েছে । দেখা গেছে, গত মাসের চাইতে এই মাসে পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ বেড়ে গেছে । সারা দেশে পেঁয়াজের চাহিদা মেটাবার জন্য একটা বড় অংশ পেঁয়াজ নাসিক থেকে আসে । উপরন্তু এই বছর বাংলাতে পেঁয়াজের উৎপাদন বেশ কম । অপর দিকে ভারী বৃষ্টির কারনে এবং পরিবহনের সমস্যা থাকায় এই বছর নাসিক থেকে পেঁয়াজের সরবরাহ অনেক কমে গেছে এই মাসে । যার কারনে হেঁসেলে পেঁয়াজের যোগান কমে গেছে ।

পেঁয়াজের দাম এক মাসের মধ্যে এত খানি বেড়ে যাবার কারনে, সাধারন মানুষের মধ্যে অসন্তোষ দানা বাড়ছে । ভারত থেকে প্রতি বছর প্রচুর পরিমাণে পেঁয়াজ বাইরে রপ্তানি করা হয় । দেশের মধ্যে যোগানের পরিমাণ ঠিক রাখার জন্য,  কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “পেঁয়াজের রফতানি নীতিতে সংশোধন আনা হয়েছে। যা পরবর্তী নির্দেশ জারি পর্যন্ত বহাল থাকবে।”

এই বছর দেখা গেছে,  নাসিক থেকে দেশের বাইরে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও সেন্ট্রাল এশিয়ায় পেঁয়াজ রফতানি অনেক বেড়েছে। এর কারনেও ,  দেশের বাজারে পেঁয়াজের সরবরাহে টান পড়েছে বলে মনে করছেন অনেকে । পু জোর আগে পেঁয়াজের যোগান এই ভাবে কমে যাওয়ায়, সেই  সুযোগ নিয়ে অনেকে কালোবাজারি করছেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...