উৎপাদন বিলম্ব এবং গুণমানের উদ্বেগের কারণে BMW নর্থভোল্ট থেকে €2 বিলিয়ন ব্যাটারি সেল অর্ডার বাতিল করেছে। পঞ্চম প্রজন্মের ব্যাটারি সরবরাহের জন্য নর্থভোল্টের সাথে অংশীদারিত্ব প্রশ্নবিদ্ধ।

BMW সুইডিশ ব্যাটারি নির্মাতা নর্থভোল্টের সাথে €2 বিলিয়ন ব্যাটারি সেল চুক্তি বাতিল করার ঘোষণা দিয়েছে। মনে হচ্ছে দুই কোম্পানির মধ্যে সম্পর্ক আশানুরূপ ‘ইলেকট্রিক’ ছিল না।

এই নিবন্ধে আপনি পাবেন:

বিরতির পেছনের গল্প

2020 সালে, BMW এবং Northvolt BMW-এর পঞ্চম প্রজন্মের ব্যাটারির জন্য নির্ধারিত ব্যাটারি সেলগুলির জন্য একটি দীর্ঘমেয়াদী চুক্তিতে পৌঁছেছে। এই কোষগুলি, 100% পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহার করে সুইডেনে তৈরি করা হবে, এই বছর উৎপাদনে যাওয়ার আশা করা হয়েছিল। যাইহোক, উৎপাদন বিলম্ব এবং গুণমানের উদ্বেগের কারণে, BMW তার ব্যাটারি সরবরাহের প্রয়োজনের জন্য অন্যান্য কোম্পানির দিকে তাকিয়ে সম্পর্ক ভাঙার সিদ্ধান্ত নিয়েছে।

উৎপাদন সমস্যা এবং বিলম্ব

শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিরা পরামর্শ দেন যে নর্থভোল্ট উৎপাদন বাড়াতে লড়াই করেছে, সময়সূচীর থেকে দুই বছর পিছিয়ে এবং কম ফলন হারের সাথে লড়াই করছে। সুইডেনে কোম্পানির একমাত্র অপারেটিং কারখানা বর্তমানে BMW সহ তার অংশীদারদের চাহিদা মেটাতে সংগ্রাম করছে। নর্থভোল্ট যখন BMW এর Neue Klasse X-এর জন্য পরবর্তী প্রজন্মের ব্যাটারি সেল সরবরাহ করতে প্রস্তুত, বর্তমান আদেশ বাতিল করা ভবিষ্যতের সহযোগিতা নিয়ে প্রশ্ন উত্থাপন করে।

অন্যান্য ব্র্যান্ডের উপর প্রভাব

উন্নয়নটি পোর্শের জন্য সমস্যাও সংকেত দিতে পারে, যা 718-এর আসন্ন সর্ব-ইলেকট্রিক উত্তরসূরিতে ব্যাটারি কোষের জন্য নর্থভোল্টের উপর নির্ভর করছে। নর্থভোল্টের উত্পাদন বিলম্বের সাথে, আগামী বছরের জন্য নির্ধারিত 718-এর প্রবর্তন বাধার সম্মুখীন হতে পারে। দেখা যাচ্ছে যে অডি, অন্য নর্থভোল্ট অংশীদারের বিকল্প সরবরাহকারী রয়েছে, তাই এটি প্রভাবিত হবে কিনা তা দেখা বাকি।

আপনি জানতে চান: ফিসকার বেঁচে থাকা নিশ্চিত করতে শত শত চাকরি কেটে দেয় – একটি নতুন আগামীকালের দিকে

BMW নর্থভোল্টের সাথে চুক্তি বাতিল করেছে, পোর্শের জন্য বিলম্ব ঝুঁকিতে রয়েছে

BMW নর্থভোল্টের সাথে চুক্তি বাতিল করেছে, পোর্শের জন্য বিলম্ব ঝুঁকিতে রয়েছে

বর্তমান BMW মডেলের জন্য এর অর্থ কী?

বাতিল করা চুক্তিতে নর্থভোল্ট থেকে বর্তমান মডেল যেমন i4, i7 এবং iX-এর জন্য অর্ডার করা প্রিজম্যাটিক কোষ অন্তর্ভুক্ত ছিল। দেখে মনে হচ্ছে এই মডেলগুলিকে কাঙ্ক্ষিত ব্যাটারি দিয়ে সজ্জিত হতে আরও কিছুটা অপেক্ষা করতে হবে।

BMW বিকল্প অন্বেষণ

এর মধ্যেই ভরসা থাকবে বিএমডব্লিউর ওপর স্যামসাং SDI, একটি দক্ষিণ কোরিয়ান প্রস্তুতকারক যা ইতিমধ্যেই উপরের মডেলগুলির জন্য সেল সরবরাহ করে, তাদের সরবরাহের ব্যবধান পূরণ করতে চাইছে। বাতিল হওয়া সত্ত্বেও, বিএমডব্লিউ এবং নর্থভোল্ট উভয়ই ভবিষ্যতের প্রকল্পগুলির জন্য তাদের অংশীদারিত্ব বজায় রাখার ইচ্ছা প্রকাশ করেছে। এটি উল্লেখযোগ্য যে নর্থভোল্টে বিএমডব্লিউ-এরও একটি ছোট অংশ রয়েছে।

BMW নর্থভোল্টের সাথে চুক্তি বাতিল করেছে, পোর্শের জন্য বিলম্ব ঝুঁকিতে রয়েছেBMW নর্থভোল্টের সাথে চুক্তি বাতিল করেছে, পোর্শের জন্য বিলম্ব ঝুঁকিতে রয়েছে

পাঠ শিখেছি

ঘটনাটি বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে উৎপাদন সম্প্রসারণের সময় ব্যাটারি নির্মাতারা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় তা তুলে ধরে। ব্যাটারি সম্প্রসারণ এবং পুনর্ব্যবহার করার জন্য জানুয়ারিতে €5 বিলিয়ন একটি উল্লেখযোগ্য বিনিয়োগ সত্ত্বেও, নর্থভোল্ট এখনও সমস্ত উত্পাদন বাধাগুলি কাটিয়ে উঠতে পারেনি৷

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.