সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাংলাদেশ নৌবাহিনীর ভারতীয় জলসীমায় গোলাগুলি ; আহত একজন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ হটাৎ করে ভারতের জলসীমা পেরিয়ে এসে ভারতীয় মৎস্য জীবীদের নৌকা লক্ষ্য করে গোলাগুলি শুরু করায় বিতর্ক সৃষ্টি হয়েছে বাংলাদেশ নৌবাহিনীকে নিয়ে । বাংলাদেশী নৌ সেনার গুলিতে একজন ভারতীয় ধীবর মারাত্মক ভাবে আহত হয়েছে বলে জানা গেছে । মারাত্মকভাবে আহত ধীবরের নাম পরিমল দাস ।

বঙ্গোপসাগরের কেন্দুয়া দ্বীপ বাংলাদেশ এবং ভারতীয় সীমানা নির্দেশ করে । জলসীমায় দেখা যায় বাংলাদেশ এবং ভারতের মৎস্যজীবীরা মাছ ধরে । অনেক সময় দেখা যায়, দুই দেশের জেলেরা নিজেদের সীমানা লঙ্ঘন করে ফেলে । অবশ্য সীমান্ত এলাকার মত দেশের জলসীমা দুই দেশের নৌ বাহিনী পাহারা দেয় । সীমান্ত এলাকা জলদস্যু এবং চোরাচালানকারীদের জন্য আবার আদর্শ স্থান । কিন্ত কোন কারন ছাড়াই ভারতীয় জলসীমায় প্রবেশ করে বাংলাদেশের নৌ সেনা কেন গোলাগুলি শুরু করল সে বিষয়ে এখনও স্পষ্ট ধারনা পাওয়া যায়নি ।

ঘটনাটি ঘটার পরপরই দুই দেশের উচ্চ পদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে গেছেন । তদন্ত করে দেখা হচ্ছে প্রকৃত কারন কি ছিল তা নিয়ে । জানা গেছে, বাংলাদেশ সেনাবাহিনী এই ঘটনা নিয়ে তাদের নৌ বাহিনীর সাথে আলোচনায় বসবে । বেশ কিছুদিন আগে জলসীমা লঙ্ঘন সংক্রান্ত বিষয় নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছিল । সেই সময় একজন ভারতীয় মাছ ধরতে ধরতে বাংলাদেশ সীমানায় প্রবেশ করলে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা তাকে আটক করে । সেই সময় ফ্লাগ মিটিং-এর মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেলার সময় ভারতীয় এক জওয়ানকে ল ক্ষ্য করে গুলি চালায় বাংলাদেশের বি ডি আর । তারপর দু’পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয় ।

এই রকম পরিস্থিতির মধ্যে বাংলাদেশের নৌ বাহিনীর ভারতীয় জলসীমায় প্রবেশ করে পরিমল দাস নামে একজনকে গুলি করে আহত করায় ফের উত্তেজনা সৃষ্টি হয়েছে সীমান্ত এলাকায় । ঘটনার পর বাংলাদেশের নৌ সেনারা ভারতীয় সীমান্ত পেরিয়ে ফের বাংলাদেশে চলে গিয়েছে বলে শেষ খবর জানা গেছে ।

মন্তব্য
Loading...