আরও কাছাকাছি আমফান, গত ১১ ঘণ্টায় পুরো শক্তি নিয়ে এগিয়ে এসেছে ২২০ কিমি পথ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অতি দ্রুত ধ্বংস যজ্ঞ চালাতে এগিয়ে আসছে সুপার সাইক্লোন আমফান । আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, গত ১১ ঘণ্টায় আমফান তার পুরো শক্তি নিয়ে রাজ্যের দিকে এগিয়ে এসেছে ২২০ কিমি পথ । গতকাল সন্ধ্যা নাগাদ হঠাৎ করেই আমফান সুপার সাইক্লোনে রূপান্তরিত হয় । স্যাটেলাইট চিত্র থেকে সেই সময় ‘সাইক্লোন আই” স্পষ্ট দেখা যাচ্ছিল ।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে মঙ্গলবার সকালে আমফানের অবস্থান বাংলাদেশ এবং রাজ্য থকে মাত্র ৬৭০ কিমি দূরে । গতকাল সন্ধায় আমফান যখন সুপার সাইক্লোনে রূপান্তরিত হয়েছিল সেই সময় উপকুল থেকে তার দূরত্ব ছিল ৮৯০ কিলোমিটার । আবহাওয়াবিদরা জানিয়েছেন, গতকাল সন্ধ্যার পর শক্তি বাড়িয়ে সুপার সাইক্লোনে পরিণত হবার পর আরও দ্রুত উপকুলের দিকে এগিয়ে আসছে সে ।

হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, সুপার সাইক্লোন আমফান হাতিয়া দ্বীপ এবং দিঘা উপকুলে আছড়ে পড়ার সময় তীব্রতা আরও ভয়ংকর হতে পারে । সেই সময় আমফানের গতিবেগ থাকার কথা ঘণ্টায় ১৫০-১৬০ কিমি । তবে সর্বোচ্চ গতি হতে পারে ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর অস্বাভাবিকভাবে ফুসে উঠবে । প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে সেই সময় ।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী ২০ মে সকাল থেকেই রাজ্যের আবহাওয়া অত্যন্ত খারাপ থাকবে । রাজ্যের উপর দিয়ে ঘণ্টায় প্রায় ২০০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যাবার সম্ভবনা রয়েছে । কলকাতায় ঝড়ের বেগ ঘণ্টায় ১২০ কিমি হতে পারে । প্রতিবেশি দেশ বাংলাদেশের উপর দিয়ে সুপার সাইক্লোন আমফান বয়ে যাবার সময় গতিবেগ ঘণ্টায় ২০০-২৫০ কিমি পর্যন্ত হতে পারে । ইতি মধ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমফানের গতিপথ থেকে সাধারন মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেবার কাজ শুরু হয়েছে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...