আবার নতুন পালক সুন্দর পিচাইয়ের; এবার অ্যালফাবেটেরও দায়িত্ব নিলেন এই ভারতীয়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নেট দুনিয়ায় গুগল এখন নিজেই অসংখ্য ইউনিভারসিটি বা লাইব্রেরীর সমান কাজ করে । কিছু জানার ইচ্ছা থাকলেই গুগলকে প্রশ্ন করলে উত্তর একটা না একটা আসবেই । গুগলের দায়িত্বে ছিলেন সুন্দর পিচাই । এবার তাকে দায়িত্ব দেওয়া হল অ্যালফাবেটের । এর আগে অ্যালফাবেটের দায়িত্ব ছিল  অ্যালফাবেটের প্রধান ল্যারি পেজ এবং প্রেসিডেন্ট সার্গেই ব্রিনের হাতে ।

সারা বিশ্বে গুগলের সমকক্ষ কেউ নেই একথা বলার অপেক্ষা রাখে না । ২০১৫ সালে গুগলের বড় চমক ছিল অ্যালফাবেট লঞ্চ করা । ২০১৫ সালেই জন্ম হয়েছিল অ্যালফাবেটের। সেই সময় গুগলের সমস্ত দায়িত্ব পরে ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাইয়ের হাতে, তিনি হয়েছিলেন গুগলের সিইও ।নবজাতক,  অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ল্যারি, এবং  প্রেসিডেন্ট হয়েছিলেন সার্গেই ব্রিন।

উল্লেখ্য, অ্যালফাবেট সৃষ্টি করার সময়,  গুগল ঘোষণা করেছিল তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের  অধীনে । এমনকি  স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে যাবে । গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। সুতরাং সুন্দর পিচাই-এর এই দায়িত্ব হাতে আসা যথেষ্ট তাৎপর্যপূর্ণ ।

অবশ্য ল্যারি পেজ এই বারই যে প্রথম দায়িত্ব ছাড়ছেন তা নয় । এর আগেও গুগলের প্রধান থাকার সময়  ২০০১ সালে একবার দায়িত্ব ছেড়ে দায়িত্ব দেওয়া হয়েছিল এরিক স্কমিডিটকে । তার ১০ বছর পরে আবার ফিরে আসতে দেখা যায়  ল্যারি পেজকে । অ্যালফাবেটের প্রধান ল্যারি পেজ ও প্রেসিডেন্ট সার্গেই ব্রিন দু’জনেই বিবৃতি দিয়ে বলেছেন, “দীর্ঘ সময় ধরে গুগল ও অ্যালফাবেটের দায়িত্ব সামলেছি আমরা। বোর্ডের সদস্য, শেয়ার হোল্ডার, কো-ফাউন্ডারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ, বৈঠক করেছি। এবার এই সবকিছুই করবেন সুন্দর পিচাই। আমরা তাঁর সঙ্গে যোগাযোগ রাখব।”

এক নজরে দেখে নেওয়া যাক,  অ্যালফাবেটের অধীনে কি কি থাকছে ? অ্যালফাবেটের অধীনে থাকছে গুগল এক্স, নেস্ট, গুগল ফাইবার, ক্যালিকো, লাইফ সায়েন্স এবং গুগল ফাইবার। স্বয়ংক্রিয় গাড়ি, ডেলিভারি ড্রোন, ইন্টারনেট বেলুন-এর মতো ব্যবসাগুলি দেখে গুগল এক্স। স্মার্ট থার্মোস্ট্যাট-এর ব্যবসা দেখে নেস্ট। গুগল ফাইবার-এর অধীনে আছে ব্রডব্যান্ড পরিষেবার ব্যবসা। এখন থেকে এইসব কিছুরই দায়িত্ব সামলাবেন সুন্দর পিচাই।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...