সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভারতের পর এবার গভীর রাতে মার্কিন যুক্তরাষ্ট্রে সাইবার অ্যাটাক, সন্দেহের তীর কোন দিকে !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে গতকাল গভীর রাতে সাইবার অ্যাটাকের মত ঘটনা ঘটেছে । এর আগে ভারতেও বহু সাইট হ্যাকাদের আক্রমণের শিকার হয় । গতকাল গভীর রাতে আমেরিকার বিশিষ্ট রাজনৈতিক নেতা থেকে শুর করে শিল্পপতি সহ একাধিক নামী সেলেব সাইবার দস্যুদের শিকার হতে শুরু করেন। এখন জোর আলোচনা এই সাইবার হ্যাকের পিছনে কাদের হাত রয়েছে !

ভারতীয় সময় অনুযায়ী গভীর রাতে মার্কিন মুলুকের একাধিক ব্যক্তিত্বের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে জানা গেছে । বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ আমেরিকার মতো জায়গায় এই সাইবার হানা একটি বড় অশনি সংকেত বলে মনে করা হচ্ছে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে ধনকুবের বিল গেটস , রাজনৈতিক ব্যক্তিত্ব জো বাইডেন সহ একাধিক মার্কিন সেলেবের অ্যাকাউন্ট হ্যাক করতে শুরু করেছে সাইবার হ্যাকাররা ।

জানা গেছে, হ্যাকাররা বিটকয়েনের ভুয়ো টোপ দিয়ে অ্যাকাউন্ট হ্যাক করতে শুরু করে । প্রথমে বিটকয়েনের ভুয়ো টোপ দিয়ে পোস্ট প্রতিটি অ্যাকাউন্টে দেখা যায়।সেখানে যে টুইটগুলি করা হয়েছে, তাতে  বিটকয়েনের অঙ্ক দ্বিগুণ করার কথা বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, নির্দিষ্ট ঠিকানায় এই বিটকয়েন পাঠালে তার বদলে বিটকয়েনের অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে। এমন টুইট একটির পর একটি আসতে থাকে সেলেবদের অ্যাকাউন্টে। এমন পোস্ট একটি ডিলিট করলেই, তারপর আরও একটি এসে যায় অ্যাকাউন্টে। গোটা বিষয়টি নিয়ে আতঙ্কে নেট দুনিয়া। তদন্ত চলছে বলে দাবি করেছে টুইটার কর্তৃপক্ষ।

এদিকে এই অ্যাকাউন্ট হ্যাক করা নিয়ে চীনের কালো হাতকে দায়ী করছে অনেকেই । এর আগে চীনের সাথে বিরোধীতার ফল ভুগতে গিয়ে অনেক দেশই সাইবার হানার শিকার হয়েছে । ভারতও বাদ যায়নি । লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চিন দ্বন্দ্বের মধ্যেও প্রায় ৪০০০০ সাইট হ্যাক হয়ে যায় । বেশিরভাগ সাইটে গুগলের ইনডেক্স স্রেফ উবে যায় । সেখানে কয়েক ঘণ্টার মধ্যেই চীনা এবং জাপানি ভাষায় লাখো লাখো ভুয়ো পোস্ট এবং ছবি ইনডেক্স করে দেওয়া হয় । ফলে সাইটগুলি বসে যায় রাতারাতি ।

মন্তব্য
Loading...