বুলবুল, নাকরির পর এবার ধ্বংসলীলা চালাতে আসছে টাইফুন “কালমেগি”

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বুলবুল এবং নাকরির মত ঝড়ের বিভীষিকা যেতে না যেতেই আবার ধ্বংসলীলা চালাতে আসছে টাইফুন “কালমেগি”। আবহাওয়াবিদদের ধারণা ভয়ঙ্কর হতে পারে এই টাইফুন “কালমেগি”।

আগামী কয়েক ঘণ্টার মধ্যেই ফিলিপিন্স উপকূলে আছড়ে পড়তে চলেছে এই টাইফুন “কালমেগি”। প্রশান্ত মহাসাগরের বুকে মহাতাণ্ডব চালিয়ে এবার যেন উপকূলকে ধ্বংস করতে আসছে এই ঝড়। যানা যাচ্ছে ঝড়ের গতিবেগ হতে চলেছে ঘণ্টায় প্রায় ১৫০ কিলোমিটার। এই ঝড় বিগত ৪ টে দিন ধড়ে প্রশান্ত মহাসাগরের বুকে তাণ্ডব চালিয়ে এবার ধেয়ে আসছে ফিলিপিন্সের স্থলভাগ অর্থাৎ উপকূলের দিকে। যদিও প্রশান্ত মাহাসাগরে এটি একটি সামুদ্রিক ঝড় হিসেবেই তৈরি হয়েছিল কিন্তু পড়ে এটি অস্বাভাবিক রকম শক্তি বাড়িয়ে টাইফুনে পরিণত হয়েছে। লোকাল লোকজন এই ঝড়ের নাম দিয়েছে রামন। ইতিমধ্যে সরকার উপকূল খালি করার দিকে নজর দিয়েছে। বর্তমানে এই ঝড়ের অবস্থান ফিলিপিন্সের উত্তর-পূর্বে ম্যানিলায়। পরে এটি কাগায়ান প্রদেশের উপকূল ভাগের ওপর আছড়ে পড়বে।

সম্ভবত মনে করা হচ্ছে যে এখনও পর্যন্ত যেসব ঝড় ফিলিপিন্সের ওপর আছড়ে পড়েছে তার মধ্যে এটি হতে চলেছে সবচেয়ে বিধ্বংসী। আরও যানা গেছে উপকূলে ধ্বংসলীলা চালিয়ে এটি শক্তি হারিয়ে চলে যাবে দক্ষিণ-পশ্চিমে। আর বিধ্বংসী এই টাইফুন “কালমেগি” উপকূল অতিক্রম করতে সময় লাগাবে প্রায় ১২ ঘণ্টার মতো। সরকার, প্রশাসন এবং সাধারণ মানুষ স্বভাবতই খুবই উদ্বিগ্ন এই টাইফুন নিয়ে। যদিইও ফিলিপিন্স এর আগেও বহু বিধ্বংসী ঝড়ের সম্মুখীন হয়েছে তবুও এই মারাত্মক টাইফুন সবার ঘুম কেড়ে নিয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...