সোশ্যাল মিডিয়ায় আধার বাধ্যতামূলক ? কি বলল আদালতের রায়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আধার নিয়ে ভারতীয়দের একের পর এক সমস্যায় পড়তে হচ্ছে । বেশ কিছুদিন আগে আধার নম্বর সোশ্যাল মিডিয়াতে দেওয়া বাধ্যতামূলক করার জন্য কেন্দ্র থেকে দাবী তোলা হয়েছিল । মুলত সোশ্যাল মিডিয়াতে ভুয়ো অ্যাকাউন্ট চিহ্নিত করার জন্য কেন্দ্র থেকে এই প্রচেষ্টা করা হয়েছিল । অবশেষে আদালত জানিয়ে দিল আধার নম্বর সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট-এ বাধ্যতামূলক হবে না ।

সোশ্যাল মিডিয়াতে নিয়ন্ত্রন রাখতে কেন্দ্রীয় সরকার প্রতিটি অ্যাকাউন্ট-এ আধার নম্বর সংযুক্ত করা বাধ্যতামূলক করতে চাইছিল । অবশ্য বর্তমানে আধার নম্বর একটি অতি প্রয়োজনীয় নথি হিসাবে বিবেচ্য । কারন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে প্যান কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড বা পাসপোর্ট – সবকিছুতেই সংযুক্ত করতে হচ্ছে । অনেক ভুয়ো অ্যাকাউন্ট খোলা আছে ফেসবুক, টুইটার  ইতাদির মত বিভিন্ন জনপ্রিয় সোশ্যাল মিডিয়াতে দেখা গেছে প্রায় ২০ শতাংশ ভুয়ো অ্যাকাউন্ট ।

ভুয়ো অ্যাকাউন্ট থেকে নানা ধরনের দেশদ্রোহীমূলক কাজ বা প্রচার করা হয় । কেন্দ্রীয় সরকার এই ভুয়ো অ্যাকাউন্টগুলি চিহ্নিত করতে চাইছিল আধার সংযুক্তকরনের মাধ্যমে । কিন্তু,  সোশ্যাল মিডিয়া গুলিতে আধার, প্যান কার্ড বা ভোটার কার্ড সংযুক্তিকরণে সম্মতি দিলো না দিল্লি হাইকোর্ট । দিল্লি হাইকোর্টের মতে প্রথমত,  এভাবে আধার, প্যান কার্ড সংযোগ করলে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিদেশে চলে যাবে। দ্বিতীয়ত, মাত্র ২০ শতাংশ ভুয়ো অ্যাকাউন্ট বাতিল করতে গিয়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী সমস্ত ভারতীয়দের ব্যাক্তিগত তথ্য দেশের বাইরে চলে যাবে ।

এই প্রসঙ্গে গত মঙ্গলবার দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি জানিয়েছেন,  এইসব সোশ্যাল মিডিয়া গুলোর সাথে আধার বা প্যান কার্ড সংযুক্ত করতে হলে সবার প্রথমে, কেন্দ্রকে আগে নীতি নির্ধারণ করতে হবে বা আইনে সংশোধন করতে হবে ।উল্লেখ করা যেতে পারে, এর আগে সোশ্যাল মিডিয়াতে আধার সংযুক্ত করন নিয়ে মাদ্রাজ হাইকোর্ট – এ মামলা উঠলে মাদ্রাজ হাইকোর্ট দিল্লী হাইকোর্টের মত কেন্দ্রীয় সরকারের সেই দাবি বাতিল করে দিয়েছিল ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...