সৌরজগতে নতুন গোলাপি গ্রহের আবিষ্কার

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সৌর পরিবারে যোগদান করল আরও একটি নতুন বামন গ্রহ। নতুন এই গ্রহকে ডাকা হচ্ছে ‘ফারআউট’ নামে। আসলে সৌর পরিবারে এর অংশগ্রহণ অনেকদিন আগেই হয়েছে, কিন্তু তা পৃথিবীবাসীর চোখে সম্প্রতি ধরা পড়ল।

বিগত ২০১৮ সালের ১০ই নভেম্বর জাপানের হাওয়াইইয়ের মনা কিয়ায় অবস্থিত সুবারু টেলিস্কোপের সাহায্যে প্রথম সূর্য থেকে ১১.১৫ বিলিয়ন মাইল দূরে অবস্থিত এই গ্রহ বিজ্ঞানীদের চোখে ধরা পড়ে। অজানা এই গ্রহের ব্যাপারে এখনও তেমন কিছু জানা যায়নি। তবে এর দূরত্ব, সম্ভাব্য ব্যাস এবং রঙের ব্যাপারে নিশ্চিত হতে পেরেছেন বিজ্ঞানীরা।

নবাগত এই গ্রহের বৈজ্ঞানিক নাম ‘২০১৮ ভিজি১৮’। সূর্যের সাথে এই গ্রহের দূরত্ব প্লুটোর চেয়েও অনেক বেশী। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব’কে বলা হয় ১ এউ(AU)। সেই হিসাবে প্লুটো ৩৪ এউ দূরে অবস্থিত, এবং ‘ফারআউট’ এর দূরত্ব ১২০ এউ।

গ্রহটি দেখতে হালকা গোলাপি ধাঁচের। সাধারণত যে সকল গ্রহে তুষারের পরিমাণ বেশী থাকে, তাদেরকে গোলাপি দেখায়। সূর্য থেকে এর দূরত্ব অনেকটা বেশী হওয়াই একবার সূর্যের চারপাশে সম্পূর্ণ প্রদক্ষিণ করতে এর প্রায় ১,০০০ বছর লেগে যায়। আর এতো ধীরে চলার কারণে এখনও পর্যন্ত এর কক্ষপথ নির্দিষ্ট করা সম্ভব হয়নি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...