সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বড় কূটনৈতিক জয়, ভারতের প্রবল চাপে গালওয়ান থেকে দু কিলোমিটার দূরে সরল চীনা সেনা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ লাদাখ সীমান্ত বিষয়ে চীন এবং ভারতের মধ্যে বারবার উচ্চপর্যায়ের বৈঠক বসলেও লাদাখের গালওয়ান উপত্যকায় সেনা মোতায়েন বন্ধ করেনি চীন । ফলে পরিস্থিতি উত্তপ্ত থেকে উত্তপ্ততর হয়ে উঠছিল ক্রমশ । এবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত দোভাল (Ajit Doval) এর তৎপরতায় বড় কূটনৈতিক জয় পেল ভারত । অজিত দোভালের সঙ্গে চিনের বিদেশমন্ত্রীর দীর্ঘ আলোচনার পরেই গালওয়াল থেকে সেনা সরাতে বাধ্য হল বেজিং।

স্যাটেলাইট এবং ড্রোনের মাধ্যমে তোলা ছবি থেকে দেখা গিয়েছিল লাদাখের গালওয়ান ভ্যালীতে চীন সেনা মোতায়েন করেছে । এদিকে গত মাসের ১৫ তারিখ ভারত চীনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর দুই দেশের মধ্যেই উত্তেজনা চরম সীমান্তে পৌঁছেছে । ভারতীয় জওয়ানদের উৎসাহ এবং মনোবল বাড়াতে ইতিমধ্যে লাদাখ ঘুরে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । এবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত দোভাল (Ajit Doval) এর সাথে আলোচনার পর সীমান্ত থেকে প্রায় দেড় থেকে দুই কিলোমিটার সেনা পিছিয়ে নিয়েছে চীন ।

জানা গেছে টানা প্রায় দুইঘণ্টা চীনের বিদেশ মন্ত্রীর সাথে দোভালের আলোচনার পর চীন এই সিদ্ধান্ত নেয় ।  পেট্রলিং পয়েন্ট ১৪ নিয়ে গত ১৫ জুন তারিখ রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারত এবং চিনের সেনাবাহিনী। পেট্রলিং পয়েন্ট ১৪ থেকেও চীনের সেনা অনেকটা সরে গিয়েছে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যে সেনা সরানোর বিষয়টি  কনফার্ম করেছে চীন  । সীমান্ত থেকে চিনের বাহিনী সরে যাওয়া রীতিমত ভারতের বড়সড় কূটনৈতিক জয় বলেই মনে করা হচ্ছে ।

মন্তব্য
Loading...